31 C
আবহাওয়া
১:৪০ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ছাগলনাইয়ায় দুই দিনব্যাপী উপজেলা সাহিত্যমেলা উদ্বোধন

ছাগলনাইয়ায় দুই দিনব্যাপী উপজেলা সাহিত্যমেলা উদ্বোধন


বিএনএ,ফেনী:বাংলা একাডেমির সমন্বয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় এবং ছাগলনাইয়া উপজেলা প্রশাসনের আয়োজনে দুই দিনব্যাপী “উপজেলা সাহিত্যমেলা ২০২৩” বুধবার (২৭ জুলাই)ছাগলনাইয়ায় সাড়ম্বরে শুরু হয়েছে।সকাল দশটায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার ।

স্থানীয় সরকার ফেনীর উপ-পরিচালক গোলাম মোঃ বাতেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ছাগলনাইয়া উপজেলা নির্বাহী অফিসার মৌমিতা দাশ ও সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম।

প্রধান বক্তা ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক পরিচালক এ কে এম সাইফুর রহমান। কবি আর কে শামীম পাটোয়ারীর উপস্থাপনায় এ সময় শুভেচ্ছা বক্তব্য দিতে আসেন কবি মনজুর তাজিম ও সাংবাদিক নুরুজ্জামান সুমন। আলোচনা সভার শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে চারণ সাংস্কৃতিক কেন্দ্র ও উপজেলা শিশু কিশোর ক্লাবের সদস্যরা। নৃত্য পরিবেশন করেন গোধূলি দাস ও রাজশেখর দাস।এর আগে সকাল নয়টায় নাম নিবন্ধন করেন ছাগলনাইয়াসহ ফেনীর বিভিন্ন উপজেলা থেকে আসা কবি লেখকরা।

পরবর্তী পর্বে “ছাগলনাইয়ার সাহিত্য ও সংস্কৃতি” বিষয়ক মূল প্রবন্ধ পাঠ করেন কবি মোঃ ইসহাক মজুমদার। মৌলভী সামছুল করিম কলেজের বাংলা বিভাগের প্রভাষক শিরিন রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ গ্রহণ করেন ছাগলনাইয়া গণপাঠাগারের সহ-সভাপতি আব্দুস সালাম সরকার, বিশিষ্ট কবি ওবায়েদ মজুমদার, লেখক ও গবেষক এবিএম নিজাম উদ্দিন।

মধ্যাহ্ন ভোজের পর লেখক কর্মশালা অনুষ্ঠিত হয়। কবিতা সহ সাহিত্য রচনার বিভিন্ন কলা কৌশল এবং পদ্ধতিগত দিক সম্পর্কে কথা বলেন ফেনী সাহিত্য সভার আহবায়ক কবি শাবিহ মাহমুদ ও কবি জিয়াউদ্দিন বুলবুল। মেলায় লেখক এবিএম নিজাম উদ্দিনের একটি সহ মোট ৫টি স্টল বসে।

বিকালে অনুষ্ঠিত হয় নিবন্ধিত স্থানীয় লেখকদের স্বরচিত সাহিত্য পাঠ ও আড্ডা। পরে লেখক কর্মশালায় অংশগ্রহণকারী কবি সাহিত্যিকদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। আগামীকাল (২৮ জুলাই) অনুষ্ঠিত হবে দিনব্যাপী বইমেলা ও সাহিত্য আড্ডা ।

প্রধান অতিথির বক্তব্যে শিরীন আখতার এমপি বলেছেন, সুন্দর করে যখন কিছু লেখা হয়, সেটা সাহিত্য। তবে লেখা আবিষ্কারের আগেও সাহিত্য ছিল; মানুষ সেগুলো মনে রাখতো; এ প্রজন্ম থেকে আরেক প্রজন্মে সেগুলো মুখে মুখে ফিরতো। এখানে আমরা যারা আছি, পড়তে শেখার আগে তারা সবাই আমাদের মা-খালা, নানা-দাদা, নানি-দাদি ও অন্য আত্মীয়দের কাছে গল্প শুনেছি। ওগুলো সবই ছিল মৌখিক সাহিত্য বা লোক সাহিত্য।

লিখিত সাহিত্য সাধারণভাবে ব্যক্তির নামে রচিত হয়। মৌখিক সাহিত্যের কিছু কিছু ব্যক্তির নামে পাওয়া গেলেও, অধিকাংশ কোনো ব্যক্তির নাম ছাড়াই চালু ছিল। ঘুম পাড়ানি গান ও ছড়া, কিসসা, গল্প এসবের আর লেখকের নাম নেই। মৌখিক সাহিত্যও পরে সংগৃহীত হয়েছে ও ছাপানো হয়েছে।

বিএনএনিউজ২৪ডটকম 

Loading


শিরোনাম বিএনএ