31 C
আবহাওয়া
২:০৫ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » এসএসসির ফলাফল প্রকাশ শুক্রবার

এসএসসির ফলাফল প্রকাশ শুক্রবার

এসএসসির ফল প্রকাশ শুক্রবার

বিএনএ, ডেস্ক: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে শুক্রবার (২৮ জুলাই)। বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার সকাল সাড়ে ১০টায় সারা দেশে একযোগে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.bise-ctg.gov.bd) থেকে প্রয়োজনীয় তথ্য (রোল/রেজিস্ট্রেশন) প্রদান করে তাদের ফলাফল সংগ্রহ করতে পারবে।

এছাড়া অংশগ্রহণকারী প্রতিষ্ঠান প্রধানরা শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে প্রতিষ্ঠানের EIIN ব্যবহার করে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফলাফল সংগ্রহ করতে পারবেন।

এতে আরও বলা হয়, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীরা উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য মোবাইলে এসএমএসের মাধ্যমে ২৯ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবে। এসএসসি ২০২৩-এর ফলাফলসংক্রান্ত পরিসংখ্যান ব্যাখ্যা করার জন্য চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নবমতলায় অডিটরিয়ামে ২৮ জুলাই সকাল সাড়ে ১১টার দিকে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এক লাখ ৫৪ হাজার ৭৬৯ শিক্ষার্থী অংশ নিয়েছে। এক হাজার ১০৭টি প্রতিষ্ঠানের জন্য কেন্দ্র ছিল ২১৬টি। পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৮ হাজার ২৭০ জন ও ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন। তিন বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছে ৩৪ হাজার ৩২ জন।

মানবিক থেকে ৫৯ হাজার ৫৩৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন, মানবিক থেকে ৫৯ হাজার ১৩৭ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দেয় ৬০ হাজার ২০৪ জন অংশগ্রহণ করেছিল।

এবার নগরসহ চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন। কক্সবাজার জেলায় পরীক্ষার্থী ছিল ২৪ হাজার ৩৩০ জন, রাঙামাটি জেলা থেকে পরীক্ষায় অংশ নিয়েছে ৮ হাজার ৭৪২ জন, খাগড়াছড়ি থেকে ৯ হাজার ৮৬৬ জন, বান্দরবান থেকে ৪ হাজার ৯৪৫ জন।

বিএনএনিউজ/বিএম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ