Bnanews24.com
Home » দেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার
কভার বাংলাদেশ সব খবর

দেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার

বাংলাদেশের জনসংখ্যা

বিএনএ, ঢাকা : বাংলাদেশে আদমশুমারির তথ্য অনুযায়ী দেশে বর্তমানে মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬। এর মধ্যে পুরুষ আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন। নারী আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন। ট্রান্সজেন্ডার হিজড়া জনগোষ্ঠীর মানুষ রয়েছেন ১২ হাজার ৬২৯ জন।

বুধবার (২৭ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  জনসংখ্যা ও আবাসন শুমারি-২০২২ এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

১১ বছর পর হয়েছে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। এবার প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে এই কার্যক্রম চলে। এটি দেশের ষষ্ঠ জনশুমারি।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, রাজধানীতে বসবাস করে ৪ কোটি ৪০ লাখ মানুষ। রাজধানীতে জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৯৪ শতাংশ। বন্দর নগরী চট্টগ্রামে ৩ কোটি ৩২ লাখ ও রাজশাহীতে ২ কোটি ৩ লাখ মানুষ বাস করছেন। এ ছাড়া, বরিশাল বিভাগে দেশের সর্বনিম্ন ৯১ লাখ মানুষ বসবাস করছেন।

সাধারণত প্রতি ১০ বছর পর বাংলাদেশে জনশুমারি হয়ে থাকে, তবে করোনাভাইরাস মহামারিসহ বিভিন্ন কারণে কয়েক দফা পেছানোর পর ১৫ থেকে ২১ জুন জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শেষ হয়। এর আগে আদমশুমারি বলা হলেও এবার এই জরিপকে জনশুমারি বলে হয়েছে।

১৯৭৪ সাল থেকে শুরু করে এর আগে বাংলাদেশে পাঁচটি আদমশুমারি হয়। বাংলাদেশে সর্বশেষ আদমশুমারি হয়েছিল ২০১১ সালের ফেব্রুয়ারিতে।

বিএনএনিউজ/এইচ.এম।