Bnanews24.com
Home » নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর(২০২৪) বাংলাদেশে
কভার ক্রিকেট খেলা সব খবর

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর(২০২৪) বাংলাদেশে

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে

বিএনএ, স্পোর্টস ডেস্ক:  ২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হয়েছে বাংলাদেশ। দ্বিতীয়বারের মতো মেয়েদের ক্রিকেটের এত বড় ইভেন্ট আয়োজনের দায়িত্ব পড়েছে বাংলাদেশের কাঁধে।

মঙ্গলবার (২৬ জুলাই) রাতে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সভায় এই সিদ্ধান্ত নেয়া হইয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে তারা। এবারও বিডিং প্রক্রিয়ার মাধ্যমে আয়োজক দেশ ও বোর্ড নির্বাচন করা হয়েছে। আইসিসির বোর্ড সভায় ইংল্যান্ড, ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে আয়োজক হিসেবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৪ সালের সেপ্টম্বর-অক্টোবরে বাংলাদেশে অনুষ্ঠিত হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১০ দলের টুর্নামেন্টে মোট ম্যাচ সংখ্যা থাকবে ২৩টি। এর আগে ২০১৪ সালে এককভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছিল বাংলাদেশ।

২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০ থেকে বেড়ে দলের সংখ্যা হবে ১২টি। ম্যাচ সংখ্যা বেড়ে হবে ৩৩টি। ২০২৫ সালের নারী ওয়ানডে বিশ্বকাপ যে ভারতে হতে যাচ্ছে তার আভাস অবশ্য আগে থেকেই পাওয়া যাচ্ছিল, আজ তা চূড়ান্ত হলো।

২০২৭ সালের ফেব্রুয়ারিতে শ্রীলংকায় অনুষ্ঠিত হওয়ার কথা নারীদের প্রথম চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে সেটা নির্ভর করছে শ্রীলংকার টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করার ওপর। টি-টোয়েন্টি সংস্করণের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিবে মোট ৬টি দল।

মিটিংয়ে আজ ২০২৩ ও ২০২৫ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভেন্যুও নির্ধারন করেছে আইসিসি। আগামী টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে লন্ডনের লর্ডসে। এছাড়া ২০২৩-২০২৭ সালের চক্রের ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুমোদন দিয়েছ আইসিসি বোর্ড। বিস্তারিত সূচি পরে প্রকাশ করা হবে।

বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য দারুণ খবর। নারীদের ক্রিকেটের পরিসর যখন বৃদ্ধি পাচ্ছে তখন প্রধান টুর্নামেন্টগুলোর একটি আয়োজনের এই সুযোগ দেওয়ায় আমি বিসিবির পক্ষ থেকে আইসিসি বোর্ডকে ধন্যবাদ জানাতে চাই।

বিএনএ/এমএফ