27 C
আবহাওয়া
৮:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সোনা জয়ে চীনকে ছাড়িয়ে গেল জাপান

সোনা জয়ে চীনকে ছাড়িয়ে গেল জাপান

অলিম্পিক

স্পোর্টস ডেস্ক: টোকিও অলিম্পিকে গত তিনদিন ধরে সোনা জয়ে শীর্ষে ছিল চীন। কিন্তু চতুর্থ দিনে সোনার মুখ দেখেনি দেশটি। এই সুযোগে চীনকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেছে জাপান।

এবারই প্রথমবারের মতো স্কেটবোর্ডিং যুক্ত হয়েছে অলিম্পিকে। আর তাতে সোনা জিতেছেন জাপানের ১৩ বছর বয়সী কিশোরী মোমিজি নিশিয়া। রুপা জিতেছেন ব্রাজিলের ১৬ বছর বয়সী রায়সা লেয়াল। ব্রোঞ্জও জাপানে গেছে। পেয়েছেন ১৩ বছর বয়সী আরেক কিশোরী ফুনা নাকাইয়ামা।

একদিন বিরতির পর আগামীকাল অলিম্পিকে আবার বাংলাদেশের উপস্থিতি ফিরছে। কাল ব্যক্তিগত রিকার্ভের প্রথম রাউন্ডে ব্রিটেনের টম হলের বিপক্ষে খেলবেন রোমান সানা। আগামীকাল বাংলাদেশ সময় ১০ টা ১৮ মিনিটে মুখোমুখি হবেন দুজন। এ ম্যাচের আগে একটি মজার তথ্য জানিয়ে রাখা যাক। টম হল রসায়নে পিএইচডি করেছেন!

গতকাল পর্যন্ত অলিম্পিকে সোনার হাসি হেসেছিল ১৬টি দেশ। সে তালিকায় আজ যোগ হয়েছে আরও সাতটি দেশ। এর মধ্যে ফিলিপাইনকে অলিম্পিকের প্রথম সোনা এনে দিয়েছেন হিদিলিন দিয়াজ। ৫৫ কেজি ওজন শ্রেণিতে ২২৪ কেজি তুলে সোনা জিতে নিয়েছেন এই নারী ভারোত্তোলক।

গতকাল পর্যন্ত টোকিও অলিম্পিকের পদক তালিকায় নাম উঠেছিল ৪০টি দেশের। আজ আরও ১১টি দেশ পদক পাওয়ার আনন্দে মেতেছে। আয়োজক জাপান অবশেষে পদক তালিকার চূড়ায় উঠে এসেছে। গতকাল পাঁচটি সোনা জেতা জাপান আজ আরও তিনটি সোনা জিতেছে। গতকাল পর্যন্ত তিনে থাকা যুক্তরাষ্ট্রও আজ তিনটি সোনা জিতেছে। আর প্রথম তিনদিন দাপট দেখানো চীন আজ একটু পিছিয়ে পড়েছে। গতকাল পর্যন্ত ছয়টি সোনা জেতা চীন আজ কোনো সোনাই জেতেনি!

জাপান ও যুক্তরাষ্ট্রের মতোই তিনটি করে সোনা জিতেছে রাশিয়া ও ব্রিটেন। গতকাল পর্যন্ত চারে থাকা কোরিয়া আজ একটি সোনা পেয়ে ছয়ে অবস্থান করছে। ২৩টি দেশ অন্তত একটি করে সোনা জিতেছে। ১৬টি দেশ জিতেছে অন্তত একটি রুপা। প্রথম দিনেই একটি রুপা পাওয়া ভারত টানা দুই দিন কোনো পদক পেলো না।

এদিকে ১২টি দেশ অন্তত একটি ব্রোঞ্জ পেয়েছে। সব মিলিয়ে পদক তালিকায় এখন পর্যন্ত ৫১টি দেশ জায়গা করে নিয়েছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ