36 C
আবহাওয়া
১১:৫৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতার নিবন্ধন শুরু

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতার নিবন্ধন শুরু

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও শিশু দিবস

বিএনএ,ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০২১ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় দেশব্যাপী অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২১।

প্রতিযোগিতায় বয়সের ভিত্তিতে সারাদেশের প্রতিযোগীদের ৩টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে— যথাক্রমে ‘ক’: শিশু (৬-১২ বছর), ‘খ’: কিশোর (১৩-১৮ বছর) এবং ‘গ’: যুব ও অন্যান্য (১৯ বছরের ঊর্ধ্বে) এবং চিত্রকর্মের ধরন নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ড্রয়িং (পেন্সিল, কলম, রং পেন্সিল, প্যাস্টেল, চারকোল প্রভৃতি) ও পেইন্টিং (জলরং, এক্রিলিক, তৈলরং, মিশ্রমাধ্যম প্রভৃতি)।

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক থিমে প্রতিযোগিতার বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে– বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধু ও তার পরিবার, বঙ্গবন্ধু ও শোকাবহ ১৫ আগস্ট এবং ১৭ মার্চ: বঙ্গবন্ধু ও শিশুরা।

প্রতিযোগিতায় ৩টি ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় হিসেবে মোট ৯টি পুরস্কার প্রদান করা হবে যার মূল্যমান যথাক্রমে ২০,০০০ টাকা, ১৮,০০০ টাকা ও ১৬,০০০ টাকা। সাথে থাকছে একটি ক্রেস্ট ও সনদপত্র। তাছাড়া প্রতিটি প্রশাসনিক বিভাগীয় অঞ্চলে প্রতিটি বয়সভিত্তিক ক্যাটাগরিতে ৫টি করে মোট ১২০টি পুরস্কার প্রদান করা হবে যার মূল্যমান হবে ১,০০০ টাকা ও একটি করে সনদপত্র।

ইমেইলে চিত্রকর্মের আলোকচিত্র জমাদানের শেষ তারিখ আগামী ১০ সেপ্টেম্বর। প্রতিযোগিতার ফলাফল আগামী ২৬ সেপ্টেম্বর ঘোষণা করা হবে।

প্রতিযোগিতা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য পরিচালক, চারুকলা বিভাগ, জাতীয় চিত্রশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ১৪/৩ সেগুনবাগিচা, রমনা, ঢাকা-১০০০। ফোন: +৮৮০২৯৫৫০৬০২, মোবাইল: +৮৮০১৮১৯৮০৬৪৬৭। ইমেইল: [email protected] ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়াও প্রতিযোগিতার বিজ্ঞপ্তি ও নিবন্ধন ফরম এবং প্রতিযোগিতার ফলাফল www.moca.gov.bd ও www.shilpakala.gov.bd -এ ওয়েবসাইট থেকে ডাউনলোড করে সংগ্রহ করা যাবে।

উল্লেখ্য, প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পূরণকৃত নিবন্ধন ফরম, চিত্রকর্মের আলোকচিত্র, আবেদনকারীর ১ কপি রঙিন ছবি ও জন্ম নিবন্ধন সনদপত্রের কপি/জাতীয় পরিচয়পত্রের কপি সংযুক্ত করে [email protected] -এ ইমেইল আইডিতে পাঠাতে হবে। আবেদন সংশ্লিষ্ট সকল ডকুমেন্টসের সফট কপি অবশ্যই সর্বোচ্চ ৫ মেগাবাইটের মধ্যে হতে হবে। চিত্রকর্মের আলোকচিত্র অবশ্যই জেপিইজি (JPG/JPEG) ফরম্যাটে সিএমওয়াইকে (CMYK) কালার মোডে ন্যূনতম ১ মেগাবাইটের মধ্যে হতে হবে।

প্রসঙ্গত, কোভিড-১৯ মহামারিকালে ছাত্র-ছাত্রীসহ সকল শিল্পীদের উজ্জীবিত করা ও জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধকরণের লক্ষ্যেই মূলত এ অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বিএনএনিউজ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ