28 C
আবহাওয়া
৩:৫৬ পূর্বাহ্ণ - জুন ৩০, ২০২৪
Bnanews24.com
Home » চসিকের ১৯৮১ কোটি টাকা বাজেট

চসিকের ১৯৮১ কোটি টাকা বাজেট


বিএনএ, চট্টগ্রাম: ২০২৪-২৫ অর্থবছরের জন্য ১ হাজার ৯৮১ কোটি ৫২ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে নগরীর নন্দনকানন থিয়েটার ইন্সটিটিউটে আয়োজিত বাজেট অধিবেশনে এ ঘোষণা দেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

নতুন অর্থবছরের বাজেটের পাশাপাশি ২০২৩-২৪ অর্থবছরের চসিকের ১ হাজার ৬৬১ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকার সংশোধিত বাজেটও উপস্থাপন করেন মেয়র। ওই অর্থবছরে ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়। চসিকের ইতিহাসে এবার বাজেট বাস্তবায়ন হয়েছে রেকর্ড ৮৮ শতাংশ।

বাজেট ঘোষণার সময় মেয়র রেজাউল করিম চট্টগ্রামকে একটি আধুনিক এবং স্মার্ট নগর হিসেবে গড়ে তুলতে একগুচ্ছ পরিকল্পনা তুলে ধরেন। এসময় মেয়র বলেন, আমি দায়িত্ব নিয়েছি ১ হাজার ৭৫ কোটি টাকা দেনা নিয়ে। তিন বছর দেনা পরিশোধের পর এখন চসিকের দেনা ৪৪০ কোটি টাকা। আয়কর বাবদ ১১৩ কোটি ৪৬ লাখ এবং মূল্য সংযোজন কর বাবদ ১৩৪ কোটি টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। আনুতোষিক বাবদ ১৮ কোটি ৪১ লাখ এবং ভবিষ্যৎ তহবিলে ১৬ কোটি ৯৬ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। ২০২৫ সালে চসিকের হিসাব বিভাগ সম্পূর্ণ অটোমেশনের আওতায় আসবে।

হোল্ডিং মালিক ও সরকারি প্রতিষ্ঠানগুলোকে নিয়মিত কর পরিশোধ করে নাগরিকসেবা ও উন্নয়ন কাজ গতিশীল রেখে নান্দনিক, পরিচ্ছন্ন, সবুজ, জলজটমুক্ত ও বাসযোগ্য নগর গড়তে সহায়তার আহ্বান জানান মেয়র।

সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আমিন বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন। অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল। এ সময় প্যানেল মেয়র আফরোজা কালাম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির, ওয়ার্ড কাউন্সিলর, বিভাগীয় প্রধানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ