30 C
আবহাওয়া
১০:২৪ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম-১০ আসন: বেশিরভাগ প্রার্থীদের চিনেননা ভোটাররা

চট্টগ্রাম-১০ আসন: বেশিরভাগ প্রার্থীদের চিনেননা ভোটাররা

চট্টগ্রাম-১০ আসন বেশিরভাগ প্রার্থীদের চিনেননা ভোটাররা

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রাম–১০ (ডবলমুরিং,পাহাড়তলী ও হালিশহর) সংসদীয় আসনের উপনির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন ২৯ জন প্রার্থী। গত তিনদিনে আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে সোমবার (২৬ জুন) বিকেল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম জমা দিয়েছেন এই আসনের মনোনয়ন প্রত্যাশী নেতারা।

এর মধ্যে যারা মনোনয়ন জমা দিয়েছেন তাদের কয়েকজনের বাড়ি চট্টগ্রাম নগরের বাইরে। আবার কেউ কেউ পরিচিত হওয়ার জন্য মনোনয়ন নিয়েছেন। রাজনীতির মাঠে তেমন একটা সক্রিয় নন এমন অনেকেই নিয়েছেন মনোনয়ন। মূলত প্রচার পাওয়ার জন্য মনোনয়ন নিয়েছেন। অনেক ভোটার প্রার্থীদেরও চিনেন না।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, চট্টগ্রাম–১০ সংসদীয় আসনের উপনির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ২৯ জন প্রার্থী। আগামী ৩ জুলাই আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মনোনয়ন বোর্ডের সভায় চট্টগ্রাম–১০ আসনের প্রার্থী চূড়ান্ত করা হবে।

গত ২৪, ২৫ ও ২৬ জুন তিনদিনে মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন তারা হলেন– ১৪ দল চট্টগ্রামের সমন্বয়ক ও মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজন, বঙ্গবন্ধুর অন্যতম ঘনিষ্ট সহচর এম এ আজিজের সন্তান মহানগর আওয়ামী লীগের সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, জহুর আহমদ চৌধুরীর সন্তান বাগমনিরাম ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য মো. হেলাল উদ্দিন চৌধুরী, গণপরিষদের সাবেক সদস্য ও সাবেক এমপি মরহুম ইসহাক মিয়ার জ্যেষ্ঠ পুত্র মোহাম্মদ রেজওয়ান, মহানগর যুবলীগের সাবেক আহ্বায়ক মো. মহিউদ্দিন বাচ্চু, সাবেক যুগ্ম আহ্বায়ক মো. দেলোয়ার হোসেন খোকা, মহানগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এ কে এম বেলায়েত হোসেন, নগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মো. শফর আলী, মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য জামশেদুল আলম চৌধুরী, পাহাড়তলী থানা আওয়ামী লীগের সদস্য ও প্রয়াত সংসদ সদস্য ডা. আফছারুল আমীনের ছোট ভাই মো. এরশাদুল আমীন, ছোট ভাই দক্ষিণ কাট্টলী ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য ডা. মো. আরিফুল আমীন, প্রয়াত সংসদ সদস্যের সহধর্মিনী কামরুন নেছা, ছেলে মো. ফয়সাল আমীন, মহানগর আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক বদিউল আলম, সাবেক মন্ত্রী এম এ মান্নানের ছেলে মহানগর আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ আব্দুল লতিফ, যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক কে বি এম শাহজাহান, ২৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য মো. জাবেদ নজরুল ইসলাম, পাহাড়তলী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আসলাম হোসেন ও মহানগর ছাত্রলীগের সাবেক স্টিয়ারিং কমিটির সদস্য মোহাম্মদ অহীদ সিরাজ চৌধুরী, মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মোহাম্মদ হোসেন, সদরঘাট থানা আওয়ামী লীগের সদস্য মো. রাশেদুল হাসান, ডবলমুরিং থানা আওয়ামী লীগের সদস্য মেজর (অব.) মোহাম্মদ এমদাদুল ইসলাম, কেন্দ্রীয় মহিলা শ্রমিক লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রোকসানা পারভীন, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ডা. শেখ মোহাম্মদ শফিউল আজম, এনায়েত বাজার আওয়ামী লীগের সদস্য আহমেদ ফয়সাল চৌধুরী, সাবেক কাউন্সিলর ও মহিলা আওয়ামী লীগ নেত্রী এডভোকেট রেহানা বেগম রানু ও ১৪ নম্বর লালখান বাজার ওর্য়াড আওয়ামী লীগের সদস্য আবুল ফজল কবির আহমেদ।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৪ জুলাই, মনোনয়নপত্র বাছাই হবে ৬ জুলাই, আপিল দায়ের করা যাবে ৭ থেকে ৯ জুলাই পর্যন্ত, আপিল নিষ্পত্তি হবে ১০ থেকে ১১ জুলাই, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ জুলাই এবং প্রতীক বরাদ্দ হবে ১৩ জুলাই। সব কেন্দ্রে ভোট নেওয়া হবে ইভিএম ব্যবহার করে। ভোটকেন্দ্রে স্থাপন করা হবে সিসিটিভি ক্যামেরা।

প্রসঙ্গত, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম–১০ আসন। গত তিনটি সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ডা. আফছারুল আমীন এই আসনে টানা তিনবার বিজয়ী হয়েছিলেন। গত ২ জুন ডা. আফছারুল আমীন রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আসনটি শূন্য হওয়ায় আগামী ৩০ জুলাই এ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ