35 C
আবহাওয়া
১:১৬ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবি’র ‘খ’ ইউনিটে পাস ৯.৮৭ শতাংশ

ঢাবি’র ‘খ’ ইউনিটে পাস ৯.৮৭ শতাংশ

ঢাবি'র ‘খ’ ইউনিটে পাস ৯'৮৭ শতাংশ

বিএনএ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সোমবার (২৭ জুন) দুপুর ১টায় ঢাকা উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, এ বছর ‘খ’ ইউনিটে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ৫৬ হাজার ৯৭২ শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৫ হাজার ৬২২ জন। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৮৭ শতাংশ। বাকি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য।

‘খ’ ইউনিটে গতবার পাসের হার ছিল ১৬.৮৮ শতাংশ। এবার এই ইউনিটের মাধ্যমে ১ হাজার ৭৮৮ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। এর আগে গত ৪ জুন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের অধীন কলা, সামাজিক বিজ্ঞান, আইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এবং জীববিজ্ঞান অনুষদ। এ ছাড়া সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে ৪৪টি বিভাগ রয়েছে।

‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্র নাহনুল কবির নুয়েল। তাঁর মোট নম্বর ৯৬ দশমিক ৫০। মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন ৭৬ দশমিক ৫০।

দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে তাবিয়া তাসনিম ও সাবরিন আক্তার কেয়ার প্রাপ্ত নম্বর সমান। দুজনেরই প্রাপ্ত নম্বর ৯৬ দশমিক ২৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৬ দশমিক ২৫)। তাবিয়া বরিশাল গভর্নমেন্ট উইমেন্স কলেজ আর সাবরিন মাদারীপুরের সরকারি নাজিমুদ্দীন কলেজের ছাত্রী৷

‘খ’ ইউনিটের ফলাফল জানার উপায়

পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে লগইন করে ফল জানতে পারবেন। এক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর লাগবে।

এছাড়া আবেদনকারীরা যেকোনো রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক অপারেটর থেকে DU KHA <roll no> টাইপ করে 16321 নম্বরে পাঠিয়ে (send) করে ফিরতি এসএমএসে ফল জানতে পারবেন।

৪ জুলাই বিকেল ৩টা থেকে ২১ জুলাই বিকেল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে ফরম পূরণ করে ওইদিন জমা দিতে হবে।

ফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

বিএনএ/ আর

Loading


শিরোনাম বিএনএ