29 C
আবহাওয়া
৬:২৩ অপরাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » হালদায় ডিম ছেড়েছে মা মাছ

হালদায় ডিম ছেড়েছে মা মাছ

হালদায় নদীতে ডিম ছেড়েছে মা মাছ

বিএনএ চট্টগ্রাম: দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ। বুধবার মধ্যরাতে হালদা নদীর গড়দুয়ারা নয়াহাটসহ কয়েকটি স্থানে ডিম ছাড়ে কার্প জাতীয় মা মাছ।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন জানান, মাছের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। কেউ যাতে মা-মাছ শিকার করতে না পারে সেদিকে কঠোর নজরদারি রাখা হচ্ছে।

তিনি বলেন, তিন শতাধিক নৌকা নিয়ে ডিম সংগ্রহ করছেন ডিম আহরণকারীরা।ডিম থেকে রেণু ও পোনা তৈরির জন্য হ্যাচারিগুলো প্রস্তুত রাখা হয়েছে।হালদাকে রক্ষায় নৌ পুলিশ ফাড়ি স্থাপন, অভিযানসহ নানা পদক্ষেপ নেয়ায় এবার ডিম বেশি সংগ্রহ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা। গত বছরের ২২ মে রেকর্ডসংখ্যক ২৫ হাজার কেজি ডিম সংগ্রহ করেছিল ডিম আহরণকারীরা।

হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া জানান, এ বছরের এপ্রিল মাস শুরু হওয়ার পরে এরই মধ্যে তিনটি জো চলে গেছে। কিন্তু প্রয়োজনীয় পরিমাণ বৃষ্টি না হওয়ায় নদীতে উপযুক্ত পরিবেশ সৃষ্টি হয়নি। তাই মা মাছ ডিম ছাড়েনি। গত সোমবার থেকে পূর্ণিমার জো শুরু হয়েছে । এটি ২৮ মে পর্যন্ত স্থায়ী হবে।এরই মধ্যে মঙ্গলবার নমুনা ডিম ছাড়ার পর বুধবার অনুকূল পরিবেশ পেয়ে ডিম ছেড়েছে মা মাছ।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ