38 C
আবহাওয়া
৪:০৮ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ওড়িশা উপকূল লণ্ডভণ্ড করে ঝাড়খণ্ডে ইয়াস

ওড়িশা উপকূল লণ্ডভণ্ড করে ঝাড়খণ্ডে ইয়াস

ওডিশা থেকে ঝাড়খন্ডে ইয়াস

বিএনএ ডেস্ক: অতি শক্তিশালী ঘূর্ণিঝড় থেকে শক্তিক্ষয় হয়ে এখন সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ওড়িশা রাজ্য থেকে ঝাড়খন্ডের দিকে এগিয়ে গেছে এটি। ঝাড়খণ্ড রাজ্যে যাওয়ার পথে ব্যাপক বৃষ্টিপাতও ঘটিয়েছে ইয়াস।

ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজ জানিয়েছে, বৃহস্পতিবার সকালে ঝাড়খণ্ডে ঘূর্ণিঝড়টির গতিবেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটারে দাঁড়িয়েছে। গভীর নিম্নচাপ হয়ে এবার সেটি বিহার-উত্তরপ্রদেশের দিকে যাচ্ছে।

দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার আনুমানিক রাত সাড়ে ১১টার দিকে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয় ঘূর্ণিঝড় ইয়াস। বাতাসের গতিবেগ রয়েছে ঘণ্টায় ৭৫ থেকে ৮৫ কিলোমিটার। ঝড়টির ঘূর্ণণবেগ সর্বোচ্চ গতি ৯৫ কিলোমিটার।

এদিকে, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলীয় এলাকা তছনছ হয়ে পড়েছে । বুধবার সকাল ৯ টার দিকে বালাসোর দক্ষিণে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। রাজ্যের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে একাধিক ভেড়িবাঁধ। পানিতে প্লাবিত হয়েছে গ্রামের পর গ্রাম।

পশ্চিমবঙ্গে দুর্ভোগে পড়েছেন  এক কোটি মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ লাখের মতো ঘরবাড়ি। উপকূলীয় এলাকাগুলোয় ভেঙে গেছে ১২৪টির মতো ভেড়িবাঁধ।ঘূর্ণিঝড় ইয়াসের প্রকোপে সেচ, কৃষি ও মৎস্যক্ষেত্রে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে।বৃহস্পতিবার (২৭ মে) ভোরে এমন পরিসংখ্যান দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

অন্যদিকে, ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে ভারতে ৪ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ওড়িশাতেই তিন এবং বাকি একজনের মৃত্যু হয়েছে পশ্চিমবঙ্গে।

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েক জানিয়েছেন, ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকা বালেশ্বর, ভদ্রক, জগৎসিংপুর এবং কেন্দ্রপাড়া।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ