31 C
আবহাওয়া
২:৫০ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর

বিএনএ, ঢাকা: ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর আগামীকাল বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুই দিনের সফরে ঢাকায় আসছেন। এদিন দুপুরে দিল্লি থেকে ঢাকায় পৌঁছাবেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রাও আসছেন। এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রানিয়াম জয়শঙ্কর। বৈঠকে দুপক্ষের সব ইস্যুতে আলোচনার পাশাপাশি দুদেশের মধ্যে নৌপথে সংযোগ বাড়ানো, সীমান্ত হাট এবং চলমান ইউক্রেন ইস্যু গুরুত্ব পাবে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে ২০২১ সালে ভারতের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী উভয়ই বাংলাদেশ সফর করেছেন। সঙ্গত কারণেই এবার বাংলাদেশের পক্ষ থেকে শীর্ষ পর্যায়ের একজন নেতার ভারত সফরের কথা রয়েছে। ঢাকা সফরকালে জয়শঙ্কর সে বিষয়ের ওপর বিশেষ জোর দেবেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গতকাল বলেন, সংক্ষিপ্ত সফরে (কম-বেশি ১৬ ঘণ্টা) ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর, সঙ্গে দেশটির নতুন সচিব বিনয় মোহন কাত্রাও আসছেন। জয়শঙ্করের এ সফরে দুদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো আলোচনায় থাকবে। এসব বিষয়ে আমরা টাইম টু টাইম মিটিং করি, আপডেট দেই এবং নেই। সামনে আমাদের বেশ কিছু হাই লেভেল মিটিং আছে। জেসিসি আছে। প্রধানমন্ত্রীর দিল্লি যাওয়ার ব্যাপার আছে, সেটার তারিখ নিয়ে আলোচনা হতে পারে। অত বড় ফরমেটওয়াইজ না হলেও সবকিছুই আলোচনায় আসতে পারে।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসেন। সে সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানান।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ