28 C
আবহাওয়া
৬:৫৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ঈদের ছুটিতেও খোলা থাকবে কাস্টমস হাউস

ঈদের ছুটিতেও খোলা থাকবে কাস্টমস হাউস

ঈদের ছুটিতেও খোলা থাকবে কাস্টমস হাউস

বিএনএ,ঢাকা: আসন্ন ঈদের ছুটিতেও জাতীয় রাজস্ব বোর্ডের অধীনে চট্টগ্রামসহ দেশের সব কাস্টমস হাউস সীমিত আকারে খোলা থাকবে। বুধবার (২৭ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ড এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এনবিআর জানায়, দেশের আমদানি-রপ্তানি কার্যক্রমে গতিশীলতা আনয়ন ও বাণিজ্যবান্ধব রাজস্ব পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ২৯ এপ্রিল (শুক্রবার) থেকে ৪ মে (বুধবার) পর্যন্ত (ঈদের দিন ছাড়া) সরকারি ও সাপ্তাহিক ছুটির দিনে কাস্টমস হাউসগুলোতে আমদানি-রপ্তানি সংক্রান্ত কার্যক্রম সীমিত আকারে চলমান থাকবে। এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য সংশ্লিষ্ট অফিসগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ বা ৩ মে দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। এ বছর ঈদের ছুটি ২, ৩ ও ৪ মে। তার আগে ১ মে রোববার ‘মে দিবসে’র ছুটি। তার আগের দুদিন শুক্র ও শনিবার। ফলে ঈদের ছুটি শুরু হবে ২৯ এপ্রিল থেকে। ওইদিন থেকে বুধবার পর্যন্ত ৬ দিন টানা ছুটি।

গত ১২ এপ্রিল পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ ঈদের ছুটিতে কাস্টমস হাউস ও শুল্কস্টেশন খোলা রাখার অনুরোধ জানিয়ে এনবিআরকে চিঠি পাঠায়। তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে এনবিআর এ সিদ্ধান্ত নিয়েছে।

বন্দরনগরী চট্টগ্রাম দিয়েই দেশের সিংহভাগ আমদানি-রপ্তানি হয়। এরপর যশোরের বেনাপোল কাস্টমস হাউস দিয়ে দ্বিতীয় সর্বাধিক আমদানি-রপ্তানি কার্যক্রম হয়। ঈদের বন্ধের সময় এ দুটি কাস্টমস হাউস ছাড়াও ঢাকা, মোংলা, কমলাপুর আইসিডি ও পানগাঁও কাস্টমসও খোলা থাকবে বলে জানা যায়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ