39 C
আবহাওয়া
৩:১৪ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ইটভাটার কালো ধোঁয়ায় ধানের ক্ষতি, বিচারের দাবিতে মানববন্ধন

ইটভাটার কালো ধোঁয়ায় ধানের ক্ষতি, বিচারের দাবিতে মানববন্ধন


বিএনএ, সাভার : ঢাকার ধামরাইয়ে ইট ভাটার দূষিত কালো ধোঁয়ায় কৃষকদের শত শত বিঘা জমির ধান পুড়ে যাওয়ায় মানববন্ধন করেছে ভুক্তভোগী কৃষকরা। মঙ্গলবার (২৬ এপ্রিল) বেলা বারোটার দিকে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে ক্ষতিপূরণ ও নায্য বিচারের দাবিতে ইউএনওর সহযোগিতা চেয়ে মানববন্ধন করা হয়।

ভুক্তভোগী কৃষকরা জানান, সোমভাগ ইউনিয়ন ও ধামরাই সদর ইউনিয়নের চারটি গ্রামের মাঝখানে এমবিএল এবং এমএমবি নামে দুইটি ইটভাটা আছে। এই দুইটি ইটভাটার কালো ধোঁয়ায় শত শত বিঘা ধানের জমি পুড়ে ছাই হয়ে গেছে। যার ফলে ব্যাপক ক্ষতি হয়েছে। এর বিচার চাইতে গেলে হুমকি ধামকি দিয়ে বলে ভাইরাসে ধান নষ্ট হইছে। বেশি বাড়াবাড়ি করলে খবর আছে বলে ভয় দেখায়। আমরা অসহায় হয়ে পড়েছি। তাই ইউএনও’র সহযোগিতা কামনা করে নায্য বিচারের দাবিতে মানববন্ধন করতেছি। আমরা যেন নায্য ক্ষতিপূরণ পাই।

ভুক্তভোগী কৃষক শরিফুল ইসলাম বলেন, আমার যে জমিটা পুড়ে গেছে সেই জমিটা এমবিএল ইট ভাটার মালিক প্রায় তিন চার বছর আগে ইট ভাটায় দিতে বলেছিল। যদি না দেই তাহলে আমার জমিটায় ফসল হতে দিবে না এবং থাকতে দিবে না হুমকি দিয়েছিল। তার প্রতিফলন চার বছর পরে পূরণ হইছে। এমবিএল ইট ভাটার কালো ধোঁয়া দিয়ে ফসল পুড়ে ছাই করে দিয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, ইট ভাটা কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। কৃষি অফিসারকে নিয়ে কৃষকের ক্ষতির একটা মূল্য নির্ধারণ করা হবে। যা ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ ইট ভাটা কর্তৃপক্ষ দিবে।

বিএনএনিউজ/ইমরান খান/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ