23 C
আবহাওয়া
১:৩০ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » আইসিজের আদেশের পরও গাজায় গণহত্যা অব্যাহত

আইসিজের আদেশের পরও গাজায় গণহত্যা অব্যাহত

আইসিজের আদেশের পরও গাজায় গণহত্যা চলছে

বিএনএ, ঢাকা: আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)গাজায় গণহত্যা বন্ধের আদেশ দিলেও তা মানছেনা ইসরায়েল। গত ২৪ ঘণ্টায় দেশটির সেনাবাহিনীর হামলায় গাজায় ১৭৪ জন নিহত হয়েছেন।  আহত  হয়েছে ৩১০ জন।

শুক্রবার ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের আদেশে বলা হয়েছে, এ আদেশের পর গাজায় গণহত্যা থামাতে ইসরায়েল কী কী পদক্ষেপ নিচ্ছে সে ব্যাপারে এক মাসের মধ্যে আদালত বরাবর একটি প্রতিবেদন দাখিল করতে হবে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অঞ্চলটিতে ১১৩ দিনের ইসরাইলি হামলায় মোট নিহত হয়েছেন ২৬ হাজার ২৫৭ জন। আর আহত হয়েছেন ৬৪ হাজার ৭৯৭ ফিলিস্তিনি।

এ দিকে আদেশের পর শুক্রবার একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ইসরায়েল এমন একটি যুদ্ধ লড়ছে, যা অন্য কোনো যুদ্ধের মতো নয়। ইসরায়েল আন্তর্জাতিক আইন মেনে দেশ ও নাগরিকদের রক্ষা করে যাবে।

দেশটির কট্টর ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গাভির আদালতের রায়ের পর এক টুইটবার্তায় আইসিজেকে উপহাস করেছেন।

ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগে গত ডিসেম্বরে ইসরাইলের বিরুদ্ধে আইসিজেতে মামলা করে দক্ষিণ আফ্রিকা।

চলতি মাসের শুরুর দিকে আইসিজেতে দুই দিনের শুনানি হয়। শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরায়েলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন।

বিএনএ/ ওজি/এইচমুন্নী

 

Loading


শিরোনাম বিএনএ