31 C
আবহাওয়া
১১:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » আ.লীগের মনোনয়ন প্রাপ্তদের তালিকা প্রকাশ আজ

আ.লীগের মনোনয়ন প্রাপ্তদের তালিকা প্রকাশ আজ

আওয়ামী লীগ

বিএনএ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। গতকাল শনিবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রার্থী মনোনয়নের মধ্য দিয়ে সব আসনের প্রার্থী চূড়ান্ত হয়েছে ক্ষমতাসীন দলটির। এর আগে বৃহস্পতি ও শুক্রবার দু’দিনে চূড়ান্ত করা হয় অন্য ছয় বিভাগের প্রার্থীর নাম।

আজ রোববার (২৬ নভেম্বর) আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর দলের কেন্দ্রীয় কার্যালয়ে ৩০০ আসনের দলীয় প্রার্থী ঘোষণা করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর পর সন্ধ্যা ৬টায় রাজধানীর তেজগাঁওয়ের ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠক হবে। এতে মনোনয়ন-পরবর্তী পরিস্থিতি পর্যালোচনা করা হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে আজ সকালে গণভবনে ৩ হাজারের বেশি দলীয় মনোনয়নপ্রত্যাশীকে মতবিনিময়ে ডেকেছেন দলটির সভাপতি। সেখানে দল ঘোষিত প্রার্থীদের পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করার ব্যাপারে মনোনয়নপ্রত্যাশীদের সুস্পষ্ট দিকনির্দেশনা দেবেন তিনি। সব দ্বন্দ্ব-কোন্দল ভুলে টানা চতুর্থবারের মতো দলকে ক্ষমতায় আনতে সর্বস্তরের নেতাকর্মীর প্রতি নির্বাচনযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার নির্দেশনাও দেওয়া হবে।

এদিকে, ক্ষমতাসীন দলের প্রার্থী তালিকা আনুষ্ঠানিক ঘোষণার আগে চলছে নানা গুঞ্জন। কাকে কোন আসনে চূড়ান্ত প্রার্থী করা হয়েছে তা নিয়ে দেশজুড়ে চলছে নানা বিশ্লেষণ। যদিও প্রার্থিতা চূড়ান্ত করার ক্ষেত্রে আওয়ামী লীগ কঠোর গোপনীয়তা নিয়েছে। তবু অনেক আসনে নিশ্চিত হওয়া প্রার্থীদের নাম প্রকাশ পেয়ে যাচ্ছে। অযোগ্যতা, অদক্ষতা, জনপ্রিয়তা হারানো, দুর্নীতি-অনিয়ম, দলীয় কোন্দলে জড়ানোসহ নানা কারণে আওয়ামী লীগের বর্তমান ২৫৯ এমপির মধ্যে অন্তত ৩০ জন বাদ পড়েছেন। তাদের বদলে জায়গা করে দেওয়া হয়েছে হেভিওয়েট নেতা ও সাবেক এমপিদের অনেককেই। তারকাজগতের কয়েকজনসহ প্রার্থী করা হয়েছে তরুণদেরও।

এই অবস্থায় জোট ও মহাজোট নিয়েও দলের মধ্যে চলছে নানা ভাবনা। এখন ৩০০ প্রার্থী চূড়ান্ত করে রাখা হলেও পরে সমঝোতা হওয়া আসনগুলো থেকে দলীয় প্রার্থী সরিয়ে নেওয়া হবে। ১৪ দল ও মহাজোট শরিকসহ নতুন করে যুক্ত হওয়া নির্বাচনী মিত্রদের ২৫-৩০টি আসনে ছাড় দেওয়া হতে পারে। মহাজোটের প্রধান শরিক জাতীয় পার্টির সঙ্গে সমঝোতা হলে তাদের ছাড়া হতে পারে ৩০-৩৫ আসন। জোটগত সমঝোতার বিষয়ে মিত্র দলগুলোর বৈঠকের ধারাবাহিকতায় ১৪ দলের শরিক দলের শীর্ষ নেতাদেরও বৈঠকে ডেকেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আজ রোববার কিংবা কাল সোমবার এই বৈঠক হওয়ার কথা।

অবশ্য জোট-মহাজোটগত নির্বাচন প্রশ্নে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের গতকালের বক্তব্যে কিছুটা হলেও ধোঁয়াশা দেখা দিয়েছে। সাংবাদিকদের তিনি বলেছেন, ‘জোটের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। জোট একটি জোটের বিপরীতে হয়। সে ক্ষেত্রে জোটের প্রয়োজন না পড়লে কেন জোট করতে যাব?’ জোট ও মহাজোটের প্রধান শরিক আওয়ামী লীগের দ্বিতীয় শীর্ষ নেতার এমন বক্তব্যে অন্য শরিক ও মিত্র দলের মধ্যে হতাশার পাশাপাশি উদ্বেগও দেখা দিয়েছে।

১৪ দল শরিকদের সঙ্গে বৈঠকের প্রস্তুতি

আজ রোববার ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বৈঠকের প্রস্তুতিও রয়েছে। গণভবনে সকাল থেকে শুরু দলের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় শেষ করে সময় দিতে পারলে আজই এই বৈঠক হতে পারে। অন্যথায় আগামীকাল সোমবার জোট শরিকদের সঙ্গে বৈঠকটি হতে পারে।

১৪ দলের শরিক দলের একাধিক নেতা সমকালকে জানিয়েছেন, এরই মধ্যে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া শরিক দলগুলোর নেতাদের ফোন করে বৈঠকের আমন্ত্রণ জানিয়েছেন।

শরিক দলগুলোর নেতারা বলছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠককালেই শরিকদের সঙ্গে আসন সমঝোতার বিষয়টি নিয়ে আলোচনা তুলবেন তারা। দলীয় প্রার্থী তালিকাসহ কাঙ্ক্ষিত আসন সংখ্যা নিয়েও আলোচনা হবে। তবে কাকে কোন আসনে ছাড় দেওয়া হবে, সেটি সম্পূর্ণ আওয়ামী লীগ তথা দলীয় সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ