28 C
আবহাওয়া
৮:২৫ অপরাহ্ণ - অক্টোবর ২৬, ২০২৪
Bnanews24.com
Home » কালুরঘাট সেতুতে যান চলাচল শুরু রোববার

কালুরঘাট সেতুতে যান চলাচল শুরু রোববার

কালুরঘাট সেতুতে যান চলাচল শুরু রোববার

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামে কর্ণফুলী নদীর উপর নির্মিত কালুরঘাট সেতুর সংস্কার কাজের জন্য এক বছরের বেশি সময় ধরে বন্ধ ছিলো যান চলাচল। রোববার (২৭ অক্টোবর) সকাল ১০টায় এ সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে। এর মাধ্যমে দক্ষিণ চট্টগ্রামের একটি উল্লেখযোগ্য অংশের মানুষের দৈনিক দুর্ভোগের অবসান হবে।

প্রথমবারের মতো ওয়াকওয়ে তৈরি করায় সবার মাঝে কৌতুহল বেড়েছে। কালুরঘাট সেতু দিয়ে দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী ও পটিয়ার মানুষ চট্টগ্রাম শহরে আসা-যাওয়া করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্ত। তিনি বলেন, সেতুটি যান চলাচলের জন্য উপযোগী। রোববার থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। ৯০ বছরের পুরনো কালুরঘাট সেতুটি সংস্কার করে যান চলাচলের জন্য প্রস্তুত করা হয়েছে। বুয়েটের বিশেষজ্ঞ দল গাড়ি চলাচলের বিষয়ে সিদ্ধান্ত দিয়েছেন। তবে এতে কোনো আনুষ্ঠানিকতা থাকবে না।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০২৩ সালের ১ আগস্ট জরাজীর্ণ এ সেতুর সংস্কার কাজ শুরু হয়। প্রায় ১৪ মাস সংস্কার কাজ করে ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রকচার লিমিটেড। সংস্কার কাজ শুরুর তিন মাসের মধ্যেই সেতুটি ট্রেন চলাচলের উপযোগী করে তোলা হয়। এরপর ২০২৩ সালের ১২ নভেম্বর আনুষ্ঠানিকভাবে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু হয়। প্রায় ৪৩ কোটি টাকা ব্যয়ে সেতুর সংস্কারকাজ শেষ হয়েছে। সেতুতে নতুন করে দৃষ্টিনন্দন ওয়াকওয়ে নির্মাণ করা হয়েছে। সেতুর পাটাতনের ওপর বিশেষ প্রযুক্তির কংক্রিটের ঢালাই দেওয়া হয়েছে। ফলে এখন আর সেখানে পানি জমবে না। সেতু নির্মাণের ৯৩ বছর পর রেল ও যানবাহন চলাচলের সঙ্গে এখন পথচারীরা পায়ে হেঁটে পারাপার হতে পারবেন।

গত ২০ সেপ্টেম্বর বিকেলে কালুরঘাট রেল সেতু সংস্কার কাজের অগ্রগতি পরিদর্শন করেন রেল সচিব আবদুল বাকী। সেসময় তিনি বলেছিলেন, সংস্কার শেষ হলেই যান চলাচল স্বাভাবিক হবে। ধারণা করছি অল্পকিছু দিনের মধ্যেই যান চলাচল স্বাভাবিক হবে।

প্রসঙ্গত, চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর ১৯৩১ সালে প্রায় ৭০০ মিটার দৈর্ঘ্যরে স্টিলের কাঠামোর কালুরঘাট রেলসেতু নির্মিত হয়। ১৯৬২ সালে যান চলাচল শুরু হয়। এর আগে দুবার সংস্কার করা হয়েছিল। কালুরঘাট রেলসেতুর বয়স এখন ৯৩ বছর। গত বছর সেতু দিয়ে ঢাকা-চট্টগ্রাম-চট্টগ্রাম রুটের রেল চলাচলে বড় আকারের সংস্কার করা হয়। এরপর গত বছরের ১ ডিসেম্বর থেকে এ রুট দিয়ে দুটি রেল চলাচল শুরু করে।

বিএনএনিউজ/ বাবর মুনাফ

Loading


শিরোনাম বিএনএ