Bnanews24.com
Home » স্বতন্ত্রভাবে ইবির ৫ বিভাগের ভর্তির আবেদন শুরু ১ আগস্ট
ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষা সব খবর

স্বতন্ত্রভাবে ইবির ৫ বিভাগের ভর্তির আবেদন শুরু ১ আগস্ট

ইসলামী বিশ্ববিদ্যালয়

বিএনএ, ইবি (কুষ্টিয়া) : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২  শিক্ষাবর্ষের ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদন আগামী ১ আগস্ট থেকে শুরু হবে। আবেদনের শেষ সময় আগামী ১৩ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৭ আগস্ট।

মঙ্গলবার (২৬ জুলাই) ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবছরও ইসলামী বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিলেও ধর্মতত্ত্ব অনুষদের পরীক্ষা স্বতন্ত্রভাবে ‘ডি’ ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। ‘ডি’ ইউনিটের অধীন ধর্মতত্ত্ব অনুষদের তিনটি বিভাগ আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ এবং আল-হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ। এছাড়া এ বছর নতুন করে কলা অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগ যুক্ত করা হয়েছে। এই চারটি বিভাগের ৮০টি করে মোট ৩২০টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

আবেদনের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu ac.bd/admission) ভর্তির নির্দেশনা অনুযায়ী আবেদন করা যাবে। ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১২৫০ টাকা যা অনলাইন মোবাইল ব্যাংকিং সেবা (বিকাশ/নগদ/রকেট) মাধ্যমে জমা দিতে হবে।

ভর্তিচ্ছুদেরকে অবশ্যই ২০২০ অথবা ২০২১ সালের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৮ অথবা ২০১৯ সালে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত শর্ত পূরণ সাপেক্ষে বিভিন্ন কোটায় ভর্তির জন্য আবেদন করা যাবে। এবারে ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৮০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে।

এছাড়া পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৫ টি আসন এবং বিকেএসপির ২০% কোটাসহ মোট ৩০টি আসনে এককভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে বিজ্ঞান অনুষদভুক্ত শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ। আবেদন শুরু ১ আগস্ট রাত ১২টা ১মিনিট থেকে এবং শেষ হবে ১৩ আগস্ট রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। বিভাগটির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৮ আগস্ট। এক্ষেত্রে ভর্তি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা। যা অনলাইন মোবাইল ব্যাংকিং সেবা (বিকাশ/নগদ/রকেট) মাধ্যমে জমা দিতে হবে।

বিভাগটিতে আবেদনের যোগ্যতা ভর্তিচ্ছুদেরকে অবশ্যই ২০২০ অথবা ২০২১ সালের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের জন্য জন্য ১০০ নম্বরের এমসিকিউ এবং ৩০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউতে ৪০ নম্বর ও ব্যবহারিকে ১২ নম্বরে পাশ ধরা হয়েছে তবে বিকেএসপির ২০% কোটা ধারিদের জন্য এমসিকিউ পরীক্ষার পাশ ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

উভয় পরীক্ষায় এমসিকিউ প্রতিটি ভুল উত্তরের জন্য পয়েন্ট ২৫ নম্বর কাটা যাবে। এছাড়াও প্রবেশ পত্র উত্তোলন এবং পরীক্ষার সময়সূচি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd/admission) বিজ্ঞপ্তি প্রকাশসহ এসএমএসের মাধ্যমে জানানো হবে বলে জানা গেছে।

বিএনএনিউজ/তারিক/এইচ.এম।