Bnanews24.com
Home » তাইওয়ান ইস্যুতে চীনের হুমকি
বিশ্ব সব খবর

তাইওয়ান ইস্যুতে চীনের হুমকি

বিএনএ, বিশ্বডেস্ক : মার্কিন কেন্দ্রীয় সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফরের বিষয়ে হুঁশিয়ারি দিয়েছে চীন। ন্যান্সি পেলোসি আগামী মাসে তাইওয়ান সফর করতে পারেন বলে সম্প্রতি জানিয়েছে ফাইন্যান্সিয়াল টাইমস।

এরপরই এক প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকারের তাইওয়ান সফর চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে মারাত্মকভাবে ক্ষুন্ন করবে। পেলোসি তার তাইওয়ান সফরের পরিকল্পনা নিয়ে অগ্রসর হলে শক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বেইজিং।

এই হুঁশিয়ারির মাধ্যমে সম্ভাব্য সামরিক প্রতিক্রিয়ারই ইঙ্গিত দেয়া হচ্ছে, এ ধরনের পরিস্থিতি সম্পর্কে ধারণা রাখেন এমন একাধিক ব্যক্তি এ কথা জানিয়েছেন।

চীন তাইওয়ানকে নিজের ভূখণ্ড হিসেবে মনে করে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানকে নানাভাবে উসকানি দিচ্ছে বলে অভিযোগ রয়েছে। চীন তাইওয়ানকে মার্কিন অস্ত্র দেওয়ারও বিরোধিতা করে আসছে।

তবে বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পিকার পেলোসির তাইওয়ান সফর নিয়ে সন্দেহ প্রকাশ করে বলেছেন, চলতি মাসের শেষ দিকে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে কথা বলার পরিকল্পনা করছেন। সামরিক বাহিনী মনে করছে এখনই ন্যান্সি পেলোসিরি তাইওয়ান সফর ঠিক হবে না। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।