36 C
আবহাওয়া
৮:১১ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ৪০ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন ২৮ জুলাই

৪০ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন ২৮ জুলাই

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নিউজ ও ছবি

চট্টগ্রাম (২৫ জুলাই) : বৈদেশিক শ্রম বাজারের চাহিদা অনুযায়ী দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণের মাধ্যমে বেকার যুবকদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, বিদেশে কর্মসংস্থানের জন্য দক্ষ জনশক্তি তৈরি করা, দক্ষ জনশক্তি সরবরাহের মাধ্যমে শিল্পখাতে উৎপাদন বৃদ্ধি এবং সারা দেশে কারিগরী প্রশিক্ষণের সুযোগ এবং কাজের ক্ষেত্র সম্প্রসারণ প্রভৃতি লক্ষ্য নিয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো দেশের ৪০টি উপজেলায় ৪০টি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করেছে। ‘‘ ৪০ টি উপজেলায় ৪০ টি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে ১টি ইনষ্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন’’ শীর্ষক প্রকল্পের আওতায় এসব প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো ১০ টি ট্রেডে প্রতিবছর ৪০ হাজার ৯৬০ জন কর্মীকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে উপজেলা পর্যায়ে এসব উপজেলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

দেড় একর জমিতে একাডেমিক ভবন, প্রশিক্ষণার্থীদের জন্য ডরমেটরি, শিক্ষক কোয়ার্টার, ছাত্রছাত্রীদের গাড়ি পার্কিং গ্যারেজ, অভ্যন্তরীণ রাস্তা, সাব-ষ্টেশন এবং জেনারেটর ও পাম্প হাউজ নির্মাণ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ জুলাই গণভবন থেকে ভার্চুয়ালি এসব প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করবেন। চট্টগ্রামের রাউজান ও সন্দ্বীপ উপজেলায় দুটি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ওসমানী স্মৃতি মিলনায়তন ঢাকা থেকে সংযুক্ত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। চট্টগ্রাম জেলা প্রশাসনের সম্মেলন কক্ষ থেকে সংযুক্ত থাকবেন জেলা প্রশাসক, স্থানীয় সংসদ সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।

কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র গুলো চালু হলে সারা বছর ১০৪ টিটিসি ও ৭ টি আইএমটি বছরে ৯ লক্ষ জনকে প্রশিক্ষণ প্রদান করতে পারবে। ফলশ্রুতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর জন্য নির্ধারিত এসডিজি লক্ষ্যমাত্রা ১০.৭ এর আওতায় কম খরচে অভিবাসন নিশ্চিত করা যাবে এবং বৈদেশিক কর্মসংস্থানে দক্ষ কর্মী প্রেরণ শতকরা ৫০ ভাগে উন্নীত হবে। এতে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্র বিমোচনসহ দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অন্যদিকে সরকারের প্রতিশ্রুতি প্রতিবছর প্রতি উপজেলা থেকে ১০০০ জন দক্ষ কর্মী প্রেরণ সম্ভব হবে।

উল্লেখ্য, ২য় পর্যায়ে মুজিববর্ষ উপলক্ষ্যে সরকার আরো ১০০ টি উপজেলায় কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের কর্মসূচি হাতে নিয়েছে। মন্ত্রণালয় এ সংক্রান্ত ডিপিপি প্রণয়ন করছে। ফলে ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই-ই মিলে’ বাস্তবে রুপ লাভ করবে। পিআইডি।

Loading


শিরোনাম বিএনএ