29 C
আবহাওয়া
৪:৫১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » তিউনিসিয়ার প্রধানমন্ত্রী বরখাস্ত

তিউনিসিয়ার প্রধানমন্ত্রী বরখাস্ত

তিউনিশিয়া

বিএনএবিশ্ব ডেস্ক, ঢাকা: সারা দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় তিউনিসিয়ার প্রধানমন্ত্রীকে বরখাস্ত করে সংসদ স্থগিত করেছেন দেশটির প্রেসিডেন্ট। করোনা সামলাতে ব্যর্থ হওয়ায় হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন। রবিবার পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষও হয়। বেশ কয়েকটি শহরে সহিংস বিক্ষোভের পর স্থানীয় সময় রবিবার (২৫ জুলাই) নিজ বাসভবনে এক জরুরি বৈঠক শেষে প্রেসিডেন্ট এই ঘোষণা দেন। খবর বিবিসি।

প্রেসিডেন্ট কাইস সাঈদ জানিয়েছেন, নতুন সরকার গঠনে সাহায্য করতে তিনি দায়িত্ব নেবেন। কিন্তু বিরোধীরা তার ঘোষণাকে অভ্যুত্থানের সঙ্গে তুলনা করেছেন। কাইস টেলিভিশনে প্রচারিত ভাষণে বলেছেন, ‘সামাজিক শান্তি না ফেরা পর্যন্ত আমাদের এই সিদ্ধান্ত থাকবে।’

প্রধানমন্ত্রী হিচেম মিচিচির বরখাস্তের খবর শুনে রবিবার সন্ধ্যায় সাধারণ মানুষ উল্লাসে ফেটে পড়েন। তাদের সঙ্গে যোগ দেন প্রেসিডেন্ট কাইসও। সংসদ ভবনের পাশাপাশি সরকারের গুরুত্বপূর্ণ ভবনে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে।

এর আগে করোনায় অর্থনৈতিক সঙ্কট ও বেকারত্বের কারণে তিউনিসিয়ার বেশ কয়েকটি শহরে লাখ লাখ মানুষ সরকারবিরোধী বিক্ষোভ করেন। তারা সংসদ বিলুপ্ত এবং প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে কয়েক দফা সংঘর্ষে জড়ায়।

পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পাথর ছুড়ে মারেন ও স্লোগান দেন। এসময় তারা প্রধানমন্ত্রী হিচেম মিচিচির পদত্যাগ ও পার্লামেন্ট ভেঙে দেওয়ার দাবি জানায়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ পিপার স্প্রে করে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ