দেশের নেতৃত্ব দিতে নতুন প্রজন্মকে তৈরি হতে হবে: প্রধানমন্ত্রী

বিএনএ ডেস্ক: আগামী দিনে দেশের নেতৃত্ব দিতে নতুন প্রজন্মকে তৈরি হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের সোনার ছেলে-মেয়েরা, তোমরা তৈরি হও। তোমরা তোমাদের মেধা বিকাশ করবে এবং দেশকে এগিয়ে নিয়ে যাবে। দেশ যেন আর পিছিয়ে না থাকে।

আরো পড়ুন

রোববার (২৬ জুন) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২২-এ সেরা মেধাবীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে মাধ্যমে যুক্ত হন।

শেখ হাসিনা বলেন, বিজ্ঞান চর্চা ও প্রযুক্তি জ্ঞানের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। মেধা অন্বেষণ একটি চমৎকার ব্যবস্থা উল্লেখ করে তিনি বলেন, এর মধ্য থেকে অনেক সুপ্ত জ্ঞান বেরিয়ে আসবে, যা আমাদের দেশের আগামী দিনের উন্নয়নে কাজে লাগবে।

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২২-এ সেরা মেধাবীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠান
বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২২-এ সেরা মেধাবীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠান

প্রধানমন্ত্রী বলেন, মনে রাখতে হবে দেশ এখানেই থেমে থাকবে না। স্বাধীনতার পর জাতির পিতা একটি যুদ্ধ বিধ্বস্ত দেশকে মাত্র সাড়ে ৩ বছরের মধ্যে স্বল্পোন্নত দেশে উন্নীত করে দিয়ে গিয়েছিলেন। এরপর প্রায় ২১ বছর কোনো অগ্রগতি সাধিত হয়নি। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশের মানুষের অগ্রগতি সাধিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, উচ্চশিক্ষায় মেধাবীদের সুযোগ সৃষ্টি করতে হবে। এ লক্ষ্যে সকলের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দেয়া হচ্ছে। কৃষি ও বিজ্ঞান গবেষণায় গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, গবেষণাই আগামী দিনের বাংলাদেশ গড়ার পথ দেখাবে।

শেখ হাসিনা বলেন, দেশের মানুষের অর্থে শিক্ষার্থীরা লেখাপড়া করে। লেখাপড়া শেষে শুধু পরিবার নিয়ে নয় দেশের মানুষদের নিয়েও ভাবতে হবে। কারণ তাদের কষ্টের অর্থে শিক্ষার্থীরা লেখাপড়া করে বড় হয়। দেশের প্রতি সাধারণ মানুষের অগ্রাধিকার রয়েছে।

করোনার সংক্রমণ আবার বৃদ্ধি পেয়েছে। তাই সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

বিএনএ/ আর