Bnanews24.com
Home » যশোর বাফার গুদামের নকল সার হেমায়েতপুরের অলিপুরে বদল হয়!
কভার বিশেষ সংবাদ সব খবর

যশোর বাফার গুদামের নকল সার হেমায়েতপুরের অলিপুরে বদল হয়!

TSP-Complex-Limited

বিএনএ,ঢাকা : নকল সার তৈরির কারখানায় সরকারি প্রতিষ্ঠান টিএসপির তৈরি আসল সার রেখে দিয়ে নকল সার সরকারি গুদামে প্রেরণ করা হয়। দীর্ঘদিন ধরে গুদাম ইনচার্জদের হাত করে পরিবহন ঠিকাদাররা সার অদল বদল করার এ কাজটি করছেন। তদন্ত কমিটি এর সত্যতা পেয়েছে। যশোরের বাফার গুদামে প্রাপ্ত নকল সার হেমায়েতপুরের অলিপুরে বদল হয় বলে একটি অসমর্থিত সূত্র জানিয়েছে। এতে কৃষক সরকারি প্রকৃত সার কেনার পরিবর্তে নকল সার তথা মাঠিই কিনছিল! যার ফলে ফসল উৎপাদনে কোন লাভই পাচ্ছিল না তারা।

চট্টগ্রামের পতেঙ্গাস্থ টিএসপি সারখানা থেকে যশোরের সরকারি গুদামে সম্প্রতি প্রেরিত ৭২ মেট্রিক টন টিএসপি সার পরীক্ষায় নকল বলে প্রমাণিত হয়েছে। টিএসপি’র কারখানার পরীক্ষাগারে এসব সারের নমুনা পরীক্ষা করা হয়।

গত ২৩মার্চ তদন্ত প্রতিবেদন টিএসপি কমপ্লেক্সের এমডি মো. আতাউর রহমানের নিকট প্রদান করা হয়। প্রতিবেদনে দায়ীদের বিরুদ্ধে মামলা করার সুপারিশ করা হয়েছে।

গত ১৯ মার্চ বিএনএনিউজ২৪ ডটকম এ আসল পথে বিক্রি! ৫ ট্রাক নকল সার বাফার গুদামে” শীর্ষক এক প্রতিবেদন প্রকাশিত হয়। 

পরে একটি তদন্ত কমিটি গঠন করে টিএসপি। বিষয়টি নিশ্চিত হতে গুদামে থাকা সারগুলো থেকে নমুনা সংগ্রহ করে চট্টগ্রামের পতেঙ্গার টিএসপির পরীক্ষাগারে পরীক্ষা করা হয়।

এদিকে যশোরের বাফার গুদামে প্রাপ্ত নকল সার হেমায়েতপুরের আলিপুরে বদল হয় বলে একটি অসমর্থিত সূত্র জানিয়েছে। তারা বলেন, সেখানে নকল সারখানা রয়েছে। জিপসান,গোবর ও মাটি দিয়ে তারা নকল সার প্রস্তুত করেন। কৃষকরা বেশি ফসল ফলানোর আশায় জমিতে এ সব  সার দিয়ে কেবল ধোকা খাচ্ছে।

টিএসপি সূত্র জানায়, যশোর বাফার গুদামে প্রেরিত সার নকল প্রমাণিত হওয়ায় গত ২৪মার্চ বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)তে এক বিশেষ বোর্ড সভায় সার অদল বদলের জন্য মূল হোতা পরিবহন ঠিকাদারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়, দিনাজপুর, ভোলায়ও বাফার গুদামে ইতোমধ্যে নকল সার ঢুকেছে। প্রথমে দিনাজপুর এবং যশোর ও ভোলায় একই দিনে নকল সার ঢুকে। তদন্ত করলেই বিষয়টি ধরা পড়বে। নকল হিসেবে ধরা পড়া সারের একই চালানে যশোর বাফার গুদামে পাঠানো আরও ১১৫ টন সার গুদামে না পৌঁছানোর বিষয় নিয়ে আলোচনা হয়। ধারণা করা হচ্ছে এগুলোও অদলবদল হয়ে গেছে।জালিয়াতি প্রকাশ হয়ে পড়ায় সে সার আর পরিবহনযোগে বাফার সংশ্লিষ্ট গুদামে পাঠানো হচ্ছে না।

যে সব শর্তে  পরিবহন ঠিকাদার সৈয়দ এন্টারপ্রাইজ সার পরিবহন করে—

যে সব শর্তে  পরিবহন ঠিকাদার সৈয়দ এন্টারপ্রাইজ সার পরিবহন করে-
যে সব শর্তে  পরিবহন ঠিকাদার সৈয়দ এন্টারপ্রাইজ সার পরিবহন করে-১
যে সব শর্তে  পরিবহন ঠিকাদার সৈয়দ এন্টারপ্রাইজ সার পরিবহন করে-
যে সব শর্তে  পরিবহন ঠিকাদার সৈয়দ এন্টারপ্রাইজ সার পরিবহন করেছে
সৈয়দ এন্টারপ্রাইজ-১
সৈয়দ এন্টারপ্রাইজ-১

বিএনএনিউজ২৪, ওয়াইএইচ,জিএন