Bnanews24.com
এক নজরে জাতীয় টপ নিউজ

স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্মৃতি সৌধ

বিএনএ ডেস্ক, ঢাকা:মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার(২৬ মার্চ)ভোর ৫টা ৫৮ মিনিটে জাতীয় স্মৃতিসৌধের বেদীতে প্রথমে রাষ্ট্রপতি এবং পরে প্রধানমন্ত্রী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। সে সময় ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে কয়েক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন তারা। বিউগলে করুণ সুর বাজানো হয় এবং অভিবাদন জানায় সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল।সে সময় মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য এবং তিন বাহিনীর প্রধানেরা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে সর্বস্তরে মানুষের শ্রদ্ধা জানানোর জন্য জাতীয় স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেয়া হয়। এরপর স্মৃতিসৌধে ঢল নামে।শ্রদ্ধা জানাচ্ছেন মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের পাশাপাশি সাধারণ মানুষ।

এদিকে, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই মিরপুর সেনানিবাসে সশস্ত্র বাহিনীর আয়োজনে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে শুরু হয় মহান স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা।

ভোর পাঁচটা ৫৬ মিনিটে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা শুরু করে সেনাবাহিনীর আর্টিলারি শাখার একটি চৌকস দল। যার নেতৃত্ব দেয় ৫৬ পদাতিক আর্টিলারি ডিভিশন।

প্রতিবছর ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হলেও এবার পরিবর্তন আনা হয়েছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ৫০ বার তোপধ্বনি করা হয়। তোপধ্বনি ছাড়াও দেশব্যাপী নানা কর্মসূচির মধ্যদিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করছে সশস্ত্রবাহিনী।

বিএনএনিউজ২৪/এম এইচ,আরকেসি