Bnanews24.com
বিশ্ব সব খবর

সীমান্তে গোলাগুলি বন্ধে সম্মত ভারত-পাকিস্তান

বিএনএ, বিশ্বডেস্ক : কাশ্মীর সীমান্তে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে ভারত ও পাকিস্তান। এছাড়া অন্য সব চুক্তি কঠোরভাবে মেনে চলতে রাজি হয়েছে প্রতিবেশী দুই দেশ। গত কয়েক বছর ধরে কাশ্মীর সীমান্তে দু দেশের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে।

দু দেশের সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে টেলিফোনে আলোচনার পর যুদ্ধবিরতি প্রতিষ্ঠার বিষয়ে সমঝোতা হয়। বৃহস্পতিবার দুই দেশের সামরিক বাহিনী বিরল ওই যৌথ বিবৃতি দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘চলতি বছরের ২৪/২৫ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে নিয়ন্ত্রণ রেখা বরাবর এবং অন্যান্য সব সেক্টরে চুক্তি, বোঝাপড়া এবং গোলাবর্ষণ বন্ধের ব্যাপারে উভয় পক্ষ একমত হয়েছে।’

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর’কে উদ্ধৃত করে দেশটির ইংরেজি দৈনিক ডন জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখা এবং অন্যান্য সেক্টরেও সমঝোতা ও অস্ত্রবিরতিতে রাজি হয়েছে দুই দেশ। এই অস্ত্রবিরতি বুধবার মধ্যরাত থেকে কার্যকর হওয়ার কথা।

এতে আরো বলা হয়, দুই দেশের ডিরেক্টরস জেনারেল অব মিলিটারি অপারেশনস বা ডিজিএমও’র মধ্যে টেলিফোনে যোগাযোগ হয়েছে। এ সময় তারা আলোচনার মাধ্যমে ওই কৌশল নির্ধারণ করেছেন। (পার্সটুডে)

বিএনএনিউজ/ এইচ.এম।