32 C
আবহাওয়া
১২:৩১ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় দুপক্ষের শান্তির জন্য  জাতিসংঘ বাহিনী মোতায়েন করা হোক – মিশরীয় রাষ্ট্রপতি

গাজায় দুপক্ষের শান্তির জন্য  জাতিসংঘ বাহিনী মোতায়েন করা হোক – মিশরীয় রাষ্ট্রপতি

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে আবদেল ফাত্তাহ আল-সিসি

বিশ্বডেস্ক: মিশরীয় রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসি বলেছেন, ভবিষ্যত ফিলিস্তিনি রাষ্ট্রকে নিরস্ত্রীকরণ করা যেতে পারে এবং একটি অস্থায়ী আন্তর্জাতিক নিরাপত্তা বাহিনী সেখানে মোতায়েন করা যেতে পারে ।আমরা গাজাকে নিরস্ত্রীকরণের জন্য প্রস্তুত।

শুক্রবার(২৪ নভেম্বর) স্প্যানিশ এবং বেলজিয়ামের প্রধানমন্ত্রীদের সাথে বৈঠকের পরে এক সংবাদ সম্মেলনে তিনি উপরোক্ত প্রস্তাব দেন।

 

কায়রোতে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে আবদেল ফাত্তাহ আল-সিসি বলেন, হামাস-ইসরাইল যুদ্ধ বন্ধে  নতুন ফিলিস্তিনি রাষ্ট্র এবং ইসরায়েলি রাষ্ট্র, উভয় রাষ্ট্রের জন্য নিরাপত্তা অর্জন না করা পর্যন্ত ন্যাটো বাহিনী, জাতিসংঘের বাহিনী বা আরব বা আমেরিকান বাহিনীই হোক না কেন সেখানে মোতায়েন করা যেতে পারে।যারা নিরাত্তার গ্যারান্টিও দিতে পারবে।

মিশরীয় রাষ্ট্রপতি বলেন, একটি রাজনৈতিক চুক্তি যা ৪ জুন, ১৯৬৭ সালের সীমান্তের উপর ভিত্তি করে একটি ফিলিস্তিনি রাষ্ট্রের পরিকল্পনা ছিল, যার রাজধানী ছিল পূর্ব জেরুজালেম, বর্তমানে তা নাগালের বাইরে চলে গেছে।

 

২০০৭ সাল থেকে গাজা শাসনকারী ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরায়েলের বর্তমান সামরিক অভিযান শেষ হওয়ার পরে একটি আরব বাহিনী গাজা উপত্যকায় নিরাপত্তা প্রদান করতে পারে এমন পরামর্শ আরব দেশগুলি প্রত্যাখ্যান করেছে।

 

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এই সপ্তাহে লন্ডনে সাংবাদিকদের বলেছিলেন যে আরব রাষ্ট্রগুলি গাজা উপত্যকায় যেতে চাইবে না যা ইসরায়েলের সামরিক আক্রমণের দ্বারা “বর্জ্যভূমিতে” পরিণত হয়েছে।

 

স্প্যানিশ প্রধানমন্ত্রী, যার নতুন সরকার এই মাসের শুরুতে শপথ নিয়েছিল, তিনি তার বেলজিয়ামের প্রতিপক্ষের সাথে এই অঞ্চলটি সফর করছেন। তাদের দুটি দেশ যথাক্রমে ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের বর্তমান এবং আসন্ন ঘূর্ণায়মান প্রেসিডেন্সি ধরে রেখেছে।

 

বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে তিনি বলেছেন, সানচেজ একটি “ভালোবাসাযোগ্য” ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনের জন্য গতি বাড়ানোর চেষ্টা করছেন।

 

গত সপ্তাহে, সানচেজ বলেছিলেন যে ২৭-২৮ নভেম্বর বার্সেলোনায় ভূমধ্যসাগরীয় সম্মেলনের জন্য একটি ইউনিয়ন ইসরায়েলি-ফিলিস্তিনি সংলাপ পুনরায় চালু করার জন্য একটি “আদর্শ জায়গা” হবে কারণ উভয় পক্ষ সেখানে “সমান অবস্থানে বসবে”।

রাফাহ সফরের সময় সানচেজ বলেন যে গাজায় বর্তমান চার দিনের যুদ্ধবিরতি যথেষ্ট নয় এবং একটি স্থায়ী যুদ্ধবিরতি প্রয়োজন।

 

ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে হামাসের হাতে বন্দী বেসামরিক জিম্মিদের পরিকল্পিত মুক্তির আগে সাত সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো শুক্রবার ইসরায়েলি সৈন্য ও হামাস যোদ্ধাদের মধ্যে লড়াই থামে।

 

ইসরায়েলি কর্মকর্তাদের মতে,৭7 অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালালে যুদ্ধ শুরু হয়, এতে প্রায় ১২০০ জন নিহত হয়।

 

ফিলিস্তিনি কর্তৃপক্ষের মতে, ইসরায়েল গাজায় একটি ধ্বংসাত্মক হামলার প্রতিক্রিয়া জানিয়েছে, ৬০০০ এরও বেশি শিশু সহ ১৫হাজার  জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে।আল জাজিরা।

 

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ