29 C
আবহাওয়া
৪:৩৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বরেন্দ্র ও হাওরে জলবায়ু অভিযোজন কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার : পরিবেশ মন্ত্রী

বরেন্দ্র ও হাওরে জলবায়ু অভিযোজন কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার : পরিবেশ মন্ত্রী


বিএনএ, মৌলভীবাজার : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় দেশের বরেন্দ্র ও হাওর এলাকায় প্রতিবেশভিত্তিক অভিযোজন পদ্ধতি বাস্তবায়ন করছে সরকার। সোমবার (২৫ নভেম্বর) মৌলভীবাজারের বড়লেখা উপজেলার এক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এসময় মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সুজানগরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন পরিবেশ অধিদপ্তর বাস্তবায়নাধীন মাধবছড়া খাল, ৩ টি বিল ও ১৮ টি পুকুর পুনঃখনন কাজের উদ্বোধন করেন মন্ত্রী। ইকোসিস্টেম বেইজড অ্যাপ্রোচেস টু অ্যাডাপটেশন ইন দ্য ড্রাউট প্রোন বারিন্দ ট্রাক্ট অ্যান্ড হাওর ওয়েটল্যান্ড এরিয়া (ইবিএ) প্রকল্পের আওতায় এসব কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।

পরিবেশমন্ত্রী বলেন, ‘এই কার্যক্রমের অংশ হিসেবে সিলেট বিভাগের হাকালুকি হাওর এলাকায় খাল, বিল, পুকুর পুনঃখনন এবং বনায়ন করা হচ্ছে। একইভাবে রাজশাহী ও রংপুর বিভাগের বরেন্দ্র এলাকায় বৃষ্টির পানি ধারণের জন্য পুকুর ও খাল খনন ও বনায়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।’

পরিবেশমন্ত্রী বলেন, প্রতিবেশভিত্তিক অভিযোজন পদ্ধতি বিষয়ে সরকারি কর্মকর্তা ও স্থানীয় জনগণের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। অভিযোজন কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় জনগণের জন্য ঔষধি গাছের চাষ, মাছ চাষ, বিভিন্ন ধরনের ফলের চাষসহ প্রতিবেশবান্ধব বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ করা হবে।  সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করেই জলবায়ু পরিবর্তন জনিত প্রভাব মোকাবিলা করা হবে।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, মৌলভীবাজার জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আখতারুজ্জামান এবং ইবিএ প্রকল্পের প্রকল্প পরিচালক এ কে এম রফিকুল ইসলাম।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ