Bnanews24.com
Home » ম্যারাডোনার চলে যাওয়ার এক বছর
খেলা টপ নিউজ

ম্যারাডোনার চলে যাওয়ার এক বছর

শেষ ভিডিওতে ম্যারাডোনা যা বলেছিলেন

বিএনএ স্পোর্টস ডেস্ক: আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার চলে যাওয়ার এক বছর পূরণ হলো বৃহস্পতিবার। ২০২০ সালের ২৫ নভেম্বর ফুটবল বিশ্বকে স্তব্ধ করে না ফেরার দেশে পাড়ি দেন এই ‘জাদুকর’। হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে পৃথিবীর মায়া ছাড়েন তিনি।

আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ের নায়ক ফুটবল ছাড়ার পরও ফুটবল জুড়েই ছিলেন। মৃত্যুর পরও ভক্তদের হৃদয় জুড়ে রয়ে গেছেন। আসলে কারো কারো মৃত্যু মানেই শেষ নয়, যেন অমরত্বের পথে যাত্রা। ডিয়েগো ম্যারাডোনা তো তেমনই একজন। এই দিনটিতে গভীর শ্রদ্ধায় ভক্তরা স্মরণ করছে ম্যারাডোনাকে। পৃথিবীর বিভিন্ন প্রান্তে চলছে নানা আয়োজন। ম্যারাডোনা ক্লাব ক্যারিয়ারে সোনালি সময় পার করেছেন নাপোলিতে।

খেলা ছাড়ার পরও ফুটবলজুড়ে ছিলেন তিনি। গত বছরের ঠিক এই দিনে তার সেই জুড়ে থাকা ফুটবলেই ভর করেছে অনন্ত শূন্যতা। তবে ভক্তরা তাকে ভুলতে দিলে তো! নাপোলি তাদের সর্বশেষ ম্যাচটিতেও মাঠে নেমেছে ম্যারাডোনার ছবি আঁকা জার্সি পরে। আজ নাপোলি স্টেডিয়ামের সামনে বসবে তার পূর্ণ আকৃতির ব্রোঞ্জমূর্তি।

নাপোলি স্টেডিয়ামেরও তো নাম বদলে গেছে, সেটি এখন ডিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়াম। এর সামনে তো ম্যারাডোনার মূর্তিই শোভা পায়। আর্জেন্টাইন কিংবদন্তির প্রথম মৃত্যুবার্ষিকীতে ইউরোপের অনেক দেশ থেকেই ভক্তরা নেপলসে এসেছে। নাপোলিটানদের মতো ম্যারাডোনার প্রতি ভালোবাসা দেখাতে পেরেছে আর কারা! সেখানে এখনো তার নিত্যনতুন ম্যুরাল হয়।

মৃত্যুবার্ষিকীতে আবেগটা এখন আরো বেশিই সেখানে। গতকালই ‘হ্যান্ড অব গড’ নামে নতুন সিনেমা মুক্তি পেয়েছে তাকে নিয়ে। ইতালিয়ান পরিচালক পাওলো সোরেন্তিনো যেখানে তুলে এনেছেন সেই আশির দশকের নেপলসকে। যেখানে সব রূপকথা লেখা শুরু করেছিলেন তিনি।

ম্যারাডোনার মৃত্যুর এক বছর না ঘুরতেই অবশ্য তাকে নিয়ে ধর্ষণের অভিযোগ তুলেছেন কিউবান এক নারী। আজ থেকে দুই দশক আগের ঘটনা সামনে এনে এই আর্জেন্টাইনকে নতুন করে আবার বিতর্কিত করেছেন। এর পরও ‘ফুটবল ঈশ্বর’কে নিয়ে আবেগে ভাসছে মানুষ। ম্যারাডোনার এই মৃত্যুবার্ষিকী উপলক্ষেই আর্জেন্টিনা প্রিমিয়ার লিগে নতুন থিম সং করা হয়েছে তার খেলার সব ভিডিও ক্লিপস। ম্যাচ ডে-তে যেটি দেখানো হবে প্রতিটি মাঠেই।

গত পরশুও লিগের ম্যাচ শুরুর আগে প্রতিটি দলের খেলোয়াড়রা সম্মান জানিয়েছেন তাঁকে। হুরাকান ও পাত্রোনাতোর ম্যাচে যেমন স্বাগতিক খেলোয়াড়রা এক লাইনে দাঁড়িয়ে এক, আর সফরকারীরা গোল হয়ে শূন্য লিখে আর্জেন্টাইন তারকার ‘১০’ নম্বর জার্সিকে সম্মান দেখিয়েছেন।

বিএনএনিউজ২৪/এমএইচ