37 C
আবহাওয়া
৭:০২ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » করোনা, বিশ্বে মৃত্যু ও আক্রান্ত কমেছে

করোনা, বিশ্বে মৃত্যু ও আক্রান্ত কমেছে

বিশ্বে একদিনে করোনায় ৪৯৩২ জনের মৃত্যু

বিএনএ বিশ্ব ডেস্ক: বিশ্বজুড়ে গত কয়েকদিনের তুলনায় মহামারি করোনায় মৃত্যুও আক্রান্ত কমে অনেকটাই কমে এসছে। একদিনে বিশ্বজুড়ে নতুন করে ৪ হাজার ৬৬৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪৯ লাখ ৬৩ হাজার ৬৫৩ জনে।

একই সময় ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৩ লাখ ১৮ হাজার ৫৫৩ জন। ফলে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ কোটি ৪৪ লাখ ৯ হাজার ৯৪৬ জনে। করোনা থেকে সেরে উঠেছেন ২২ কোটি ১৪ লাখের বেশি মানুষ।

সোমবার (২৫ অক্টোবর) এসব তথ্য জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার।

সংস্থাটির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। দেশটিতে নতুন করে  ৩৯ হাজার ৯৬২ জন করোনায় সংক্রমিত হয়েছে এবং ৭২ জন মারা গেছে।

মহামারি শুরু হওয়ার পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ৮৭ লাখ ৭৩ হাজার ৯৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর ১ লাখ ৩৯ হাজার ৫৩৩ জন মারা গেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে একদিনে নতুন করে আক্রান্ত হয়েছে ১৭ হাজার ৫৮০ জন। মারা গেছে ১৫৭ জন। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৬৩ লাখ ১২ হাজার ৭৮২ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর ৭ লাখ ৫৬ হাজার ৩৬২ জনের মৃত্যু হয়েছে।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ হাজার ৭২ জন মারা গেছে। নতুন করে সংক্রমিত হয়েছে ৩৫ হাজার ৬৬০ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে শনাক্ত হয়েছে ৮২ লাখ ৪১ হাজার ৬৪৩ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৩০ হাজার ৬০০ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১১৩ জন। আর নতুন করে সংক্রমিত হয়েছে ৬ হাজার ২০৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ২৯ হাজার ৭৬৩ জন। আর ৬ লাখ ৫ হাজার ৬৮২ জনের মৃত্যু হয়েছে।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। যদিও মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে গত ২৪ ঘণ্টায়  করোনায় আক্রান্ত হয়ে ৪৪২ জন মারা গেছে। নতুন করে আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৬৪১ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪১ লাখ ৮৯ হাজার ৪৮৪ জন। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ৫৪ হাজার ৭৪৩ জনের।

এদিকে, আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে।

অন্যদিকে, বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে টিকাদান কর্মসূচি চলছে। ইতোমধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে   করোনা বিধিনিষেধ শিথিল করা হয়েছে। স্বাভাবিক কার্যক্রম শুরু করেছে বেশিরভাগ দেশ। তুলে নেয়া হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। তবে কিছু কিছু ক্ষেত্রে কোয়ারেন্টাইন এবং বেশিরভাগ ক্ষেত্রে টিকা নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। রাশিয়ায় করোনার ভয়াবহতা বাড়ায় রাজধানী মস্কোতে নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে দেশটির সরকার।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ