29 C
আবহাওয়া
৪:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ইরানে ৮০টি শহরে ছড়িয়েছে বিক্ষোভ

ইরানে ৮০টি শহরে ছড়িয়েছে বিক্ষোভ

ইরান

বিএনএ বিশ্ব ডেস্ক: ইরানে পুলিশি হেফাজতে তরুণীর মৃত্যুর ঘটনায় দেশটির ৮০টির বেশি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। মাশা আমিনি মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভে মৃতের সংখ্যা ৩৫-এ ঠেকেছে। চলমান বিক্ষোভে শত শত বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এ পরিস্থিতিতে বিক্ষোভ দমনে আরও কঠোর হওয়ার বার্তা দিয়েছেন।

ইরানের মাসহাদ শহরে চলমান বিক্ষোভে নিহত এক নিরাপত্তা বাহিনীর সদস্যের পরিবারের প্রতি সমবেদনা জানাতে শনিবার টেলিফোন করেন প্রেসিডেন্ট রাইসি। এ সময় তিনি বলেন, দেশের শান্তি ও নিরাপত্তাকে যারা আমলে নিচ্ছেন না, তাদের পরিকল্পিতভাবে মোকাবিলা করা হবে। খবর বিবিসি।

এ বিক্ষোভে হতাহতের তথ্য জানিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, বিক্ষোভে নিহত হয়েছেন ৩৫ জন। এর মধ্যে আছেন নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য। রাষ্ট্রীয় টেলিভিশন এ বিক্ষোভকে দাঙ্গা হিসেবে আখ্যা দিয়েছে। দেশটির গুইলান প্রদেশের পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, শুধু এ অঞ্চলে বিক্ষোভ থেকে ৭৩৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ৬০ জন নারী।

ইরানে জনপরিসরে নারীদের বাধ্যতামূলক হিজাব পরাসহ কঠোর পর্দাবিধি রয়েছে। এ বিধিগুলো কার্যকর হচ্ছে কি না, তা তদারক করে দেশটির ‘নীতি পুলিশ’। এ বিধির আওতায় নীতি পুলিশের একটি দল ১৩ সেপ্টেম্বর মাশা আমিনি নামের এক তরুণীকে তেহরান থেকে আটক করে।

আটকের পর আমিনি থানায় অসুস্থ হয়ে পড়লে তাকে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। এর তিন দিন পর ১৬ সেপ্টেম্বর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মৃত্যুর পর ইরানজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। শুক্রবার পর্যন্ত ইরানের ৮০টির বেশি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ