Bnanews24.com
Home » চবিতে  ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা
শিক্ষা সব খবর

চবিতে  ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা

চবিতে  ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা

বিএনএ, চবি (চট্টগ্রাম) :  ২০২১-২০২২ অর্থবছরের জন্য  ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা  করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি)। শনিবার  (২৫ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয় এম আর মল্লিক ভবনে অনুষ্ঠিত ৩৩তম বার্ষিক সিনেট সভায় এ বাজেট ঘোষণা করা হয়।

সিনেট সভায়  সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়  উপাচার্য প্রফেসর ড. শিরিণ আখতার। ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান।

প্রতি বছরের মতো এবারও সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে বেতন ভাতা খাতে। এখাতে বরাদ্দের পরিমাণ ২৩০ কোটি ৮৫ লাখ  টাকা, যা মোট বাজেটের ৬৩. ৯৮ শতাংশ। তাছাড়া গবেষণায় বরাদ্দ রাখা হয়েছে ৫ কোটি ৫০ লক্ষ টাকা, যা মোট বাজেটের ১. ৫২ শতাংশ। অবসর সুবিধা হিসেবে৫৫ কোটি ০৩ লাখ টাকার বরাদ্দ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ৫৫১কোটি ৭৫ লক্ষ টাকা চাহিদার বিপরীতে ৩৬০ কোটি ৭৯ লক্ষ টাকার বাজেট ঘোষণা করা হয় । যার মধ্যে ৩৩১ কোটি ৮১ লাখ টাকা দেবে ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য নিজস্ব আয় থেকে পাওয়া যাবে ২০ কোটি  টাকা। বাকি ৮ কোটি ৯৮ লাখ টাকা ঘাটতি হিসেবে উল্লেখ করা হয়েছে।

সিনেট সভায় সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বিশ্বের গভীর সংকটকালীন পরিস্থিতির মধ্যেও আমাদের জন্য এসেছে সূবর্ণ সময়, দুটি অসাধারণ  মোহনায় উপস্থিত হয়েছি আমরা। একটি হলো আমাদের হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং অপরটি হলো আমাদের গৌরবময় অর্জন,  স্বাধীন – সার্বভৌম বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।

গত সিনেটে আমাদের প্রত্যাশা ছিল করোনা মহামারী থেকে মুক্ত হয়ে পুনরায় নব উদ্যমে যাত্রা করার। অনেক উন্নত জাতির পক্ষেও এ পরিস্থিতিকে সামলানো কষ্টকর হয়ে পড়েছে। কিন্ত আমরা এ বাস্তবতাকে মাতায় রেখে আমাদের শিক্ষা কার্যক্রমকে বাস্তবসম্মত পরিকল্পনার মধ্য দিয়ে এগিয়ে নিয়েছি। আমরা এ পরিস্থিতিতে অনলাইনে ও সশরীরে ক্লাস ও পরীক্ষা নিয়েছি। আশাকরি দ্রুত পরিস্থিতি সংকটমুক্ত হবে এবং আমাদের শিক্ষার্থীরা ক্লাসে ফিরে আসবে।

আগামী অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দু’টি বিষয়কে গুরুত্বারোপ করে সকল পরিকল্পনা তৈরি করেছে। তা হচ্ছে গবেষণা ও উন্নয়ন। আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে চবির অবস্থানকে একটি সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়ার জন্য গবেষণা মান ও পরিমাণ বাড়ানোর জন্য ব্যাপক পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর , সিনেট সদস্যবৃন্দ, সিন্ডিকেট সদস্যবৃন্দ ও আমন্ত্রিত অতিথিরা।

বিএনএনিউজ২৪.কম/ নাজমুস সায়াদাত/ এইচ.এম।