Bnanews24.com
Home » শহরের শিশুদের সাঁতার প্রশিক্ষণের উদ্যোগ
টপ নিউজ রাজধানী সব খবর

শহরের শিশুদের সাঁতার প্রশিক্ষণের উদ্যোগ

শহরের শিশুদের সাঁতার প্রশিক্ষণের উদ্যোগ

বিএনএ ডেস্ক: প্রতিবছর বিশ্বে দুই লাখের বেশি শিশু মারা যায় পানিতে ডুবে। বাংলাদেশেও বছরে প্রায় ১৪ হাজার শিশু পানিতে ডুবে মারা যায়। যা শিশুর সুরক্ষার ক্ষেত্রে বড় বাধা। সেই বাধা দূর করতে বাংলাদেশে প্রথমবারের মত সরকারিভাবে পোর্টেবল সুইমিং পুলে শিশুদের সাঁতার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এ তথ্য জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

সোমবার (২৫ জুলাই) বাংলাদেশ শিশু একাডেমি চত্বরে পোর্টেবল সুইমিং পুলে শিশুদের সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী। দিবসটির এবছরের প্রতিপাদ্য ‘পানিতে ডুবা প্রতিরোধে অন্তত একটি উদ্যোগ গ্রহণ করি’।

এসময় প্রতিমন্ত্রী বলেন, শিশুর জীবন সুরক্ষায় ৬ লাখ ৬০ হাজার শিশুকে সাঁতার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সমন্বিত শিশু যত্ন কেন্দ্রের মাধ্যমে শিশুদের প্রারম্ভিক বিকাশ ও সুরক্ষা, উন্নয়ন ও শিশুর সাঁতার প্রশিক্ষণ’ প্রকল্প থেকে ১৬টি জেলায় ৪৫টি উপজেলায় আরও ৩ লাখ ৬০ হাজার শিশুকে সাঁতার প্রশিক্ষণ দেয়া হবে। সঠিক কর্মপরিকিল্পনা বাস্তবায়নের মাধ্যমে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার শুণ্যের কোটায় নামিয়ে আনা সম্ভব হবে।

প্রতিমন্ত্রী বলেন, পানিতে ডুবে মৃত্যুর বৈশ্বক পরিস্থিতি বিবেচনা করে জাতিসংঘের সাধারণ পরিষদ বিগত ২৮ এপ্রিল সর্বসম্মতিক্রমে পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ বিষয়ক ঐতিহাসিক একটি রেজুলেশন গ্রহণ করে। পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে ব্যাপক সচেতনতা সৃষ্টি এবং জাতীয় প্রতিরোধ কর্মকৌশল এবং কর্মপরিকল্পনা প্রণয়নে রাষ্ট্রীয় উদ্যোগকে উৎসাহিত করার লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ ২৫ জুলাইকে বিশ্ব পানিতে ডুবা প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণা করেছে।

বিএনএ/ এ আর