Bnanews24.com
Home » মিয়ানমারে চার গণতন্ত্রপন্থি কর্মীর ফাঁসি কার্যকর
টপ নিউজ বিশ্ব মিয়ানমার সব খবর

মিয়ানমারে চার গণতন্ত্রপন্থি কর্মীর ফাঁসি কার্যকর

বিএনএ, বিশ্বডেস্ক: সন্ত্রাসী কর্মকাণ্ডে নেতৃত্ব দেওয়ার অভিযোগে সাবেক এক সংসদ সদস্যসহ চার গণতন্ত্রপন্থী কর্মীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে মিয়ানমারের সামরিক জান্তা সরকার। সোমবার (২৫ জুলাই) এ রায় কার্যকর করা হয়।

মৃত্যুদণ্ড প্রাপ্ত চার ব্যক্তির মধ্যে রয়েছেন, সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের সাবেক বিধায়ক ফিও জেয়া থাও এবং বিশিষ্ট গণতন্ত্র কর্মী কিয়াও মিন ইউ। যাদেরকে সন্ত্রাসবিরোধী আইনের অধীনে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। অন্য দুই ব্যক্তি, হ্লা মিও অং এবং অং থুরা জাওকে ইয়াঙ্গুনে সামরিক সরকারের তথ্যদাতা এক মহিলাকে হত্যার অভিযোগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

অবশ্য মিয়ানমারে এর আগেও ফাঁসির মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। পর্যবেক্ষক সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, ১৯৮০-এর দশকের শেষের দিকে মিয়ানমারে শেষবার বিচারিক মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

মিয়ানমারের রাষ্টীয় সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অফ মিয়ানমার জানিয়েছে, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সু চির দলের একজন প্রাক্তন বিধায়কসহ চারজনকে সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠিত করার জন্য জড়িত থাকার অভিযোগে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে মিলিশিয়াদের সাহায্য করার অভিযোগ আনার পর এই ব্যক্তিদের এ বছরের সমারিক আদালতে জানুয়ারিতে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

উল্লেখ্য, ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতান্ত্রিক সরকার হঠিয়ে ক্ষমতার পূর্ণ দখল নেয় দেশটির সেনাবাহিনীর। পরে শান্তিতে নোবেলজয়ী সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্তসহ অনেক নেতা-কর্মীকে আটক করে জান্তা সরকার। গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে মিয়ানমারজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়লে কঠোর হয় সেনাবাহিনী। গ্রেপ্তারের পাশাপাশি বহু নাগরকিকে হত্যা করা হয়।

বিএনএ/এমএফ