32 C
আবহাওয়া
২:০৫ অপরাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ব্রাজিল-বাংলাদেশ ট্রেড কনফারেন্স: দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারে উদ্যোগ

ব্রাজিল-বাংলাদেশ ট্রেড কনফারেন্স: দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারে উদ্যোগ

বিএনএ,ঢাকা:  ব্রাজিল-বাংলাদেশ দিনব্যাপি ট্রেড কনফারেন্স

বিএনএ,ঢাকা: দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারে নতুন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ও ব্রাজিল। এরই অংশ হিসেবে ব্রাজিল-বাংলাদেশ দিনব্যাপি ট্রেড কনফারেন্স বৃহস্পতিবার(২৫ মে২০২৩) সকালে রাজধানীর Renaissance হোটেলে শুরু হয়েছে।

ল্যাটিন আমেরিকা বাংলাদেশ চেম্বার অব কমার্স এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও  পোর্টল্যান্ড গ্রুপ ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান মজুমদার  এবং পরিচালক জহিরুল কাইয়ুম।

ব্রাজিল-বাংলাদেশ দিনব্যাপি ট্রেড কনফারেন্স
ব্রাজিল-বাংলাদেশ দিনব্যাপি ট্রেড কনফারেন্স
ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত Paulo Fernando Dias Feres এবং ব্রাজিলের বাণিজ্য প্রতিনিধি দলের সদস্যরা ট্রেড কনফারেন্সে দুদেশের মধ্যে বাণিজ্য সহযোগিতা শক্তিশালী করতে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মতবিনিময় করবেন।
ব্রাজিল-বাংলাদেশ ট্রেড কনফারেন্স
ব্রাজিল-বাংলাদেশ ট্রেড কনফারেন্স

ব্রাজিল-বাংলাদেশ ট্রেড কনফারেন্স যৌথভাবে আয়োজন করেছে ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়, ডিপার্টমেন্ট অফ ট্রেড প্রমোশন, ইনভেস্টমেন্ট অ্যাট্রাকশন (ডিপিআরএ), এবং এগ্রি বিজনেস ইন ব্রাজিল (এপেক্স-ব্রাজিল), এবং ব্রাজিল-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই)।

চলতি বছরের ফেব্রুয়ারিতে যৌথ উদ্যোগ এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ব্যবসা-বাণিজ্য এগিয়ে নিতে ব্রাজিলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (অ্যাপেক্স ব্রাজিল) সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই। চুক্তির আওতায় অর্থনৈতিক উন্নয়নবিষয়ক তথ্য, ব্যবসা-বাণিজ্য-সংক্রান্ত দক্ষতা, কৌশল এবং প্রযুক্তি বিনিময়ে কাজ করবে উভয় দেশ।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নতুন তথ্য অনুযায়ী বাংলাদেশ এখন বিশ্বের ৪১তম বৃহত্তম অর্থনীতি।
অধিকন্তু, ব্রাজিল চতুর্থ বৃহত্তম তুলা উৎপাদনকারী এবং দ্বিতীয় শীর্ষ রপ্তানিকারক এবং বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তুলা আমদানিকারক এবং দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক।ব্রাজিলও বাংলাদেশে তার ভোক্তা বাজার সম্প্রসারণের দিকে নজর দিচ্ছে।
২০২১-২২ অর্থবছরে ব্রাজিল ছিল বাংলাদেশের অষ্টম বৃহত্তম আমদানি উৎস যেখানে আমদানি রেকর্ড করা হয়েছে ২০২৫ বিলিয়ন মার্কিন ডলার (মোট আমদানির ৩.০০%)।বাংলাদেশ ও ব্রাজিল বহুপাক্ষিক খাতে বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগে তাদের সম্পৃক্ততা বাড়িয়েছে।ব্রাজিলের প্রধান রপ্তানি পণ্য হল বিট চিনি, সুক্রোজ, তুলা, সয়াবিন ইত্যাদি।২০২১-২২ অর্থবছরে, বাংলাদেশ ব্রাজিলে ১০৯.২০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছিল এবং প্রধান রপ্তানিকৃত পণ্যগুলি ছিল তৈরি পোশাক সামগ্রী।

 

বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে কৃষি সহযোগিতা জোরদার করতে সরকার সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরামর্শ দিয়েছে। বাংলাদেশ সরকার তাদের বাজারে প্রবেশের জন্য মেরকোসার দেশগুলির সাথে সক্রিয়ভাবে আলোচনা করছে যা বাংলাদেশের সামগ্রিক রপ্তানিকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ