30 C
আবহাওয়া
৪:৩৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে এন্টিজেন টেস্ট চালু

চট্টগ্রামে এন্টিজেন টেস্ট চালু

চট্টগ্রামে এন্টিজেন টেস্ট চালু

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীতে করোনাভাইরাস পরীক্ষার দ্রুত ফল পেতে ‘এন্টিজেন টেস্ট’ চালু করেছে এনজিও সংস্থা ব্র্যাক। শনিবার (২৪ এপ্রিল) থেকে বিবিরহাটে একটি বুথে এই কার্যক্রম চালু করা হয়।

জানা যায়, করোনা শনাক্তের জন্য এতদিন ধরে দেশে রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিএকশন (আরটি-পিসিআর) পদ্ধতি চালু ছিল। এটিতে ফলাফল পেতে স্বাভাবিকভাবে দুই-তিন লেগে যায়। কিন্ত এন্টিজেন টেস্টের মাধ্যমে মাত্র ৩০ মিনিটে ফলাফল পাবে করোনা রোগীরা। তবে এন্টিজেন টেস্ট এতদিন বাংলাদেশে নিষিদ্ধ ছিল। যাচাই-বাছাই শেষে মাত্র কয়েকদিন আগে সরকার এটিকে অনুমোদন দেয়। এরপর আজকে (শনিবার) ঢাকা ও চট্টগ্রামে একযোগে এন্টিজেন টেস্ট চালু করে ব্র্যাক।

ব্র্যাকের চট্টগ্রাম অঞ্চলের প্রধান মো. হানিফ উদ্দিন জানান, আজ (শনিবার) থেকে বিবিরহাট বুথে করোনার এন্টিজেন টেস্ট চালু করা হয়েছে। এছাড়া রোববার (২৫ এপ্রিল) চট্টগ্রাম প্রেস ক্লাব বুথে এন্টিজেন টেস্ট চালু করা হবে। পর্যায়ক্রমে নগরীর কর্নেলহাট ও ছোটপুলে এ কার্যক্রম চালু করা হবে। যেহেতু এটি একটি র্যা পিড টেস্ট, আনুমানিক ৩০ মিনিটের মধ্যেই টেস্টের রেজাল্ট জানানো যাবে।

এর আগে গত বছরও নগরের বিভিন্ন এলাকায় করোনার নমুনা সংগ্রহে বুথ চালু করে ব্র্যাক। করোনা শনাক্তের জন্য দেশে এতদিন শুধু রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিএকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতে করোনাভাইরাস পরীক্ষা করার অনুমতি ছিল। তবে এখন সরকার এন্টিজেন পরীক্ষার অনুমতি দিয়েছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ