37 C
আবহাওয়া
৬:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » মধুদা পেলেন ‘শহীদ বুদ্ধিজীবী’র স্বীকৃতি

মধুদা পেলেন ‘শহীদ বুদ্ধিজীবী’র স্বীকৃতি


বিএনএ, ডেস্ক :  ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতের পরদিন সকালে বর্বর পাকিস্তানি সেনারা জগন্নাথ হলের পার্শ্ববর্তী শিববাড়ি আক্রমণ করে। সেখানে পরিবার-পরিজন নিয়ে শিববাড়ি কোয়ার্টারে থাকতেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনের প্রতিষ্ঠাতা মধুসূদন দে। যিনি ‘মধুদা’ নামেই বহুল পরিচিত ছিলেন। পাক ঘাতকরা মধুদা’কে গুলি করে হত্যা করে। শুধু মধু দা’কে হত্যা করে ক্ষান্ত হয়নি , হত্যা করে তাঁর স্ত্রী, বড় ছেলে ও তাঁর নববিবাহিত স্ত্রীকে। অবশেষে স্বাধীনতার ৫৩ বছর পর গত ২৪ মার্চ সবার প্রিয় সেই মধুসূদন দে বুদ্ধিজীবীর স্বীকৃতি পেয়েছেন।

YouTube player

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ ঘোষণা দেন। বুদ্ধিজীবীদের তালিকায় মধুসূদন দে বা মধুদার বাবার নাম লেখা হয়েছে আদিত্য চন্দ্র দে, মায়ের নাম যোগমায়া দে। গ্রাম বা মহল্লা-ঢাকা বিশ্ববিদ্যালয়, থানা-রমনা, জেলা-ঢাকা।

আ ক ম মোজাম্মেল হক বলেন, এ দেশে মানুষের অধিকার প্রতিষ্ঠায় যত আন্দোলন হয়েছে, রাষ্ট্রভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলন-প্রতিটি ক্ষেত্রে মধুসূদন দের ভূমিকা ছিল। তিনি সবাইকে সহযোগিতা করেছেন। তাই শহীদ বুদ্ধিজীবীর সংজ্ঞায় না পড়লেও মধুদাকে বুদ্ধিজীবীর তালিকায় রেখেছে সরকার। পেশাগত পরিচয়ের বাহিরে গিয়ে ব্যতিক্রমভাবে তাঁকে বুদ্ধিজীবীর মর্যাদা দেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এখন পর্যন্ত চার পর্বে ৫৬০ জন শহীদ বুদ্ধিজীবীর নাম প্রকাশ করেছে। এর মধ্যে ২৪ মার্চ যুক্ত করা হয় আরও ১১৮ জনের নাম। তাঁদের মধ্যে স্থান পেয়েছেন শহীদ মধুসূদন দে।

শহীদ বুদ্ধিজীবীর তালিকায় মধুদাকে অন্তর্ভুক্ত করার বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘মধুদা একজন চায়ের দোকানদার ছিলেন। তিনি সেই সময় বিনা পয়সায় চা খাইয়েছেন। এই একজনকেই আমরা ব্যতিক্রমভাবে শহীদ বুদ্ধিজীবীর মর্যাদা দিয়েছি। তবে এই পরিবার বুদ্ধিজীবীর কোনো ভাতা পাবে না।’

জানা যায়, মধুর ক্যানটিনের প্রতিষ্ঠাতা ছিলেন আদিত্য চন্দ্র। ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই আদিত্য চন্দ্র এখানে ব্যবসা শুরু করেন। ১৯৩৯ সালে আদিত্য চন্দ্র মারা যান। এরপর তাঁর ১৯ বছর বয়সী ছেলে মধুসূদন দে ব্যবসার হাল ধরেন। মধুর ক্যানটিনের বর্তমান মালিক মধুসূদন দের ছেলে অরুণ দে।

মধুদার পিতামহ ছিলেন নকরী চন্দ্র। উনিশ শতকের প্রথম দিকে তৎকালীন বিক্রমপুর বর্তমানে মুন্সিগঞ্জের শ্রীনগরের জমিদারদের সঙ্গে নকরী চন্দ্রের ব্যবসায়িক সম্পর্ক গড়ে ওঠে। ব্যবসা প্রসারের লক্ষ্যে নকরী চন্দ্র সপরিবার ঢাকায় চলে আসেন। আশ্রয় নেন জমিদারদের জিন্দাবাজার লেনের বাসায়। তাঁর দুই ছেলে আদিত্য চন্দ্র ও নিবারণ চন্দ্র।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের পাশে মধুদার তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত হয় মধুর রেস্তোরাঁ। বন্ধুত্বপূর্ণ আচরণের জন্য মধুদা শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় ও বিশ্বস্ত হয়ে ওঠেন। মধুর ক্যানটিনে ছাত্র আন্দোলনের নেতা-কর্মীদের ভিড় ছিল সব সময়ই। এ ছাড়া নিয়মিত আসতেন উদীয়মান ও উঠতি কবি-সাহিত্যিক, শিল্পী, খেলোয়াড়সহ সৃষ্টিশীল সম্ভাবনাময় তরুণ-যুবকেরা। এভাবে মধুর ক্যানটিন হয়ে ওঠে ছাত্ররাজনীতির সূতিকাগার।

প্রগতিশীল গণতান্ত্রিক ছাত্র আন্দোলনের অলিখিত সদর দপ্তর হয়ে উঠেছিল মধুর ক্যানটিন। মুক্তিযুদ্ধের আগে এই ক্যানটিনে গভীর রাতে বহু রাজনৈতিক বৈঠক হতো। এসব বৈঠকের বিষয়ে ছাত্রনেতাদের বাহিরে শুধু মধুদাই অবহিত থাকতেন।

ঢাকা বিশ্ববিদ্যায়ের ছাত্র আন্দোলনের সূতিগৃহ হিসেবে মধুর ক্যানটিনের ব্যবহার, ছাত্রদের প্রতি মধুর ভালোবাসা, মধুর প্রতি ছাত্রদের নির্ভরতা ও শ্রদ্ধাবোধ-এসবই শাসকদের দৃষ্টিতে মধুকে সন্দেহভাজন করে তুলেছিল। সেকারণে পাক সেনাদের গণহত্যার শিকার হয়েছিলেন মধু দা ও তার পরিবারের সদস্যরা।

বিএনএ/ শামীমা চৌধুরী শাম্মী, ওজি

Loading


শিরোনাম বিএনএ