31 C
আবহাওয়া
১১:৫৪ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » সাতকানিয়ায় অবৈধ ইটভাটায় অভিযান, গুড়িয়ে দেয়া হচ্ছে চুল্লী

সাতকানিয়ায় অবৈধ ইটভাটায় অভিযান, গুড়িয়ে দেয়া হচ্ছে চুল্লী

সাতকানিয়ায় অবৈধ ইটভাটায় অভিযান, গুড়িয়ে দেয়া হচ্ছে চুল্লী

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় আইন অমান্য করে ভাটা স্থাপন ও ইট পোড়ানোর কার্যক্রম পরিচালনা করায় এসব অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযান পরিচালনা করা এসব অবৈধ ইটভাটা হলো মেসার্স শাহ আমানত ব্রিকস, মেসার্স লোহাগাড়া ব্রিকস ম্যানু:, মেসার্স খাজা ব্রিকস ম্যানু: এবং মেসার্স হযরত আলী ব্রিকস।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) উপজেলার এঁওচিয়া ইউনিয়নের ছনখোলা এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক নুর হোসেন সজীবকে সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দীকি।

এসময় মেসার্স লোহাগাড়া ব্রিকস ম্যানু: এর প্রতিনিধি মো. জহির ও মেসার্স হযরত আলী ব্রিকস এর প্রতিনিধি ফজলুল কাদেরকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। গুড়িয়ে দেয়া হয় মেসার্স হযরত আলী ব্রিকস’র চিমনি। এছাড়াও নিষিদ্ধ স্থানে ইটভাটা স্থাপনের দায়ে এসএবি ইটভাটা ম্যানেজার কিরণ সিকদার ও মেসার্স শাহ আমানত ব্রিকসকে ১ লক্ষ টাকা অর্থদণ্ড দেয়া হয়। পানি ছিটিয়ে বন্ধ করা হয় ইট পোড়ানোর কার্যক্রম।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকী বলেন, পরিবেশ অধিদপ্তরের অভিযোগের ভিত্তিতে ছনখোলা গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে নিষিদ্ধ স্থানে ইটভাটা স্থাপন ও ইট পোড়ানোর অপরাধে দুই ইটভাটা প্রতিনিধিকে কারাদণ্ড ও অপর দুই ইটভাটাকে অর্থদণ্ড দেয়া হয়। কারাদণ্ডপ্রাপ্ত আসামিদের চট্টগ্রাম জেলা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর জন্য সাতকানিয়া থানায় হস্তান্তর করা হয়েছে। এছাড়া অবৈধ ইটভাটাগুলোর চুল্লীতে ফায়ার সার্ভিসের সহযোগিতায় ইট পোড়ানো বন্ধ করা হয়েছে।

জানা যায়, কারাদণ্ডপ্রাপ্ত মো. জহির সাতকানিয়া হালুয়াঘানা গ্রামের নছির আহমদের ছেলে এবং ফজলুল কাদের ছনখোলা গ্রামের মো. ইসমাইলের ছেলে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক ফেরদৌস আনোয়ার বলেন, উপজেলা পর্যায়ে অবৈধ ইটভাটা বন্ধে আমাদের অভিযান চলমান রয়েছে। সব জায়গায় অবৈধ ইটভাটা বন্ধ করা হবে। গতকাল সাতকানিয়া উপজেলায় চারটি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে।

বিএনএনিউজ/ এনামুল হক নাবিদ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ