27 C
আবহাওয়া
১:১৯ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » বিধিনিষেধ তোলায় বিপাকে চীনারা

বিধিনিষেধ তোলায় বিপাকে চীনারা

চীন

বিএনএ বিশ্ব ডেস্ক: চীনে চলতি সপ্তাহে এক দিনে করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭ লাখ মানুষ। দেশটির স্বাস্থ্য প্রশাসনের সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

ব্লুমবার্গ জানিয়েছে, ডিসেম্বর মাসের শুধু প্রথম ২০ দিনে ২৪ কোটি ৮০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এরপর পরিস্থিতি আরও খারাপ হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। বিশ্বের সর্বাধিক জনবহুল দেশের জনগোষ্ঠীর ১৮ শতাংশই করোনায় আক্রান্ত।

অবশ্য সরকারিভাবে জানানো হয়েছে, চীনে দৈনিক তিন হাজার ৪৯ জন করোনায় আক্রান্ত হচ্ছেন। বাস্তবে আক্রান্তের সংখ্যা যে অনেক বেশি বুধবার দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের এই পরিসংখ্যান থেকেই তা স্পষ্ট।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, কেউ অন্য দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার পর করোনায় আক্রান্ত হলে, তাকে করোনা পজিটিভ রোগী হিসেবে ধরা হবে না। চীন সরকার এভাবে আক্রান্ত এবং মৃতের সংখ্যা গোপন করে যাচ্ছে বলে অভিযোগ তুলেছ পশ্চিমা সংবাদমাধ্যম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, ৭ ডিসেম্বর পর্যন্ত চীনে করোনার সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া মানুষের সংখ্যা বাড়ছে। তবে প্রতিবাদ-বিক্ষোভের মুখে ওই দিন চীন তার শূন্য কোভিড নীতি তুলে নেয়। এরপর থেকে করোনায় আক্রান্তের সংখ্যা আরও বাড়তে শুরু করে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ