40 C
আবহাওয়া
৩:২৯ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব শুরু

রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব শুরু

রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব শুরু

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উৎসবমূখর পরিবেশের মধ্য দিয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী “৬ষ্ঠ আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০২২”। বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাব (RUSC) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় আয়োজন করা হয়েছে জাতীয় এই বিজ্ঞান উৎসব।
শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বেলুন উড়িয়ে এই আয়োজনটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।
রাবি সায়েন্স ক্লাবের সভাপতি আবিদ হাসানের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন: রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভিসি উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ আজম, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন মাতিন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন: বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম এবং ক্লাবটির প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা অধ্যাপক ড. তারিকুল হাসান এবং প্রতিষ্ঠাকালীন সভাপতি জহুরুল ইসলাম মুন। দুই দিনব্যাপি এ আয়োজনের প্রথম দিনে ছিল: সায়েন্স অলিম্পিয়াড, প্রজেক্ট শো, প্রোগ্রামিং কনটেস্ট, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন। সেখানে বিভিন্ন ক্যাটাগরিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে। এছাড়াও সকলের জন্য সিক্স ডি, নাইন ডি মুভি প্রদর্শন করা হয়েছে। এবারের প্রজেক্ট শো প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ১৭টি দল। এতে প্রদর্শন করা হয় ক্ষুদে বিজ্ঞানীদের নব উদ্ভাবিত সৃষ্টির।
রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব শুরু
উদ্বোধনী  পর্ব শেষে রাবি উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার প্রজেক্ট শো’তে অংশ নেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরিদর্শন শেষে রাবি উপাচার্য বলেন, ‘বর্তমান সময়ে আমরা দেখতে পাচ্ছি আমাদের ছেলে-মেয়েরা অনেকেই বিজ্ঞানবিমুখ হয়ে গেছে। আমরা যদি এগিয়ে যেতে চাই বা আধুনিক উন্নত সমাজ বিনির্মাণ করতে চাই তাহলে বিজ্ঞানের কোন বিকল্প নেই। সে আঙ্গিকে আজকে শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের অনুভবকে ছড়িয়ে দেওয়ার এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। এভাবেই আমরা একটি বিজ্ঞান মনস্ক সমাজ গড়ে তুলতে পারবো বলে আশা করি।’
আয়োজনের দ্বিতীয় দিনে থাকবে: ওয়াল ম্যাগাজিন, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং, সায়েন্টিফিক পেইন্টিং, সায়েন্টিফিক স্পিচ, রুবিক্স কিউব এবং ফটোগ্রাফি প্রতিযোগিতা। দুই দিনব্যাপী এ বিজ্ঞান মেলার বিভিন্ন ইভেন্টে রাজশাহী এবং রাজশাহীর বাইরের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই হাজার বিজ্ঞান প্রেমিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।
প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে যাত্রা শুরু করে রাবি সায়েন্স ক্লাব। ২০১৬ সালে শুরু হওয়া সায়েন্স ফিয়েস্টা বর্তমানে বিজ্ঞান প্রেমিদের জন্য এক জনপ্রিয় আয়োজন। প্রতিবছর কয়েক হাজার বিজ্ঞানপ্রেমী অংশ নেয় জনপ্রিয় এই সায়েন্স ফিয়েস্টায়।
বিএনএ/সাকিব, ওজি

Loading


শিরোনাম বিএনএ