27 C
আবহাওয়া
১১:৩১ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » বিদ্যুতের গ্রাহক সেবায় হটলাইন ১৬৯৯৯ চালু

বিদ্যুতের গ্রাহক সেবায় হটলাইন ১৬৯৯৯ চালু

বিদ্যুতের গ্রাহক সেবায় হটলাইন ১৬৯৯৯ চালু

বিএনএ, ঢাকা: বিদ্যুৎ সেক্টরের সমন্বিত গ্রাহক সেবায় হটলাইন নম্বর ১৬৯৯৯ চালু করা হয়েছে। বাংলাদেশের সকল বিদ্যুৎ গ্রাহক সরাসরি হটলাইন নম্বর ১৬৯৯৯-তে কল করে সেবা নিতে পারবে। একই সাথে রাখা হয়েছে অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ ও চ্যাট বট।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিদ্যুৎ ভবনে বিপিডিবি আয়োজিত  বিদ্যুৎ সেক্টরের সমন্বিত গ্রাহকসেবা ব্যবস্থাপনার অনুষ্ঠানে এ হটলাইন সেবার উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, বিদ্যুতের সমন্বিত গ্রাহক সেবায় ১৬৯৯৯ ভূমিকা রাখবে। বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে বিদ্যুতের লাইনে সমস্যা দেখা দেয়। একটা বড় সমস্যা হলো ফোন না করা পর্যন্ত সেখানে কেউ হাজির হয় না। অনেকে আবার জানেও না যে কোন নাম্বারে ফোন দেবে। কারণ একেক বিতরণ সংস্থার একেক নাম্বার। এসব সমস্যা সমাধানে ১৬৯৯৯ নম্বরটি ব্যাপক ভূমিকা রাখবে। এই নাম্বারে কল দিলে আপনি যে বিতরণ সংস্থার সাহায্য চান সেটা পাবেন।

বিপিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান, ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমির আলী, ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান প্রমুখ।

আরও পড়ুন: বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতা করে চীন

এ সমন্বিত গ্রাহক ব্যবস্থাপনা কার্যক্রমটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় বাস্তবায়ন হবে। বিদ্যুৎখাতের ছয়টি বিতরণ সংস্থা- বিপিডিবি, আরইবি, ডেসকো, ডিপিডিসি, ওজোপাডিকো এবং নেসকো গ্রাহকরা এ সেবা পাবে।

১৬৯৯৯-এর সেবা প্রক্রিয়া
১৬৯৯৯ নম্বরে কল করার পর বিপিডিবির জন্য ১, বিআরইবির জন্য ২, ডেসকোর জন্য ৩, ডিপিডিসির জন্য ৪, নেসকোর জন্য ৫ এবং ওজোপাডিকোর জন্য ৬ ডায়াল করে নির্দিষ্ট বিদ্যুৎ বিতরণ কোম্পানির দায়িত্বপ্রাপ্ত কল সেন্টার অপারেটরের সাথে কথা বলার মাধ্যমে গ্রাহক তার অভিযোগ দাখিল করতে পারবে।

অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপের সেবা প্রক্রিয়া
গ্রাহক অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপের মাধ্যমে অভিযোগ দাখিল করতে পারবে। অ্যাপটিতে প্রবেশের পর মোবাইল নম্বর দিয়ে অ্যাপের হোম পেজের নিচে ‘অ্যাড অ্যাকাউন্ট’ বাটনে ক্লিক করে গ্রাহক তার বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান নির্বাচন করবে। এরপর গ্রাহক তার অ্যাকাউন্টের ধরন অনুযায়ী প্রিপেইড বা পোস্টপেইড নির্বাচন করবেন। তারপর গ্রাহক তার মিটার নম্বর অথবা অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করানোর পর, অ্যাকাউন্ট নম্বর এ ক্লিক করার সাথে সাথে তার অ্যাকাউন্টের বিবরণ দেখতে পারবে এবং ওই অ্যাকাউন্টের জন্য গ্রাহক যদি কোনো অভিযোগ করতে চায় তাহলে তা করতে পারবে।

চ্যাট বটের সেবা প্রক্রিয়া
গ্রাহকরা পাওয়ার ডিভিশনের সামাজিক যোগযোগমাধ্যমের ফেসবুক পেজে চ্যাট বট অপশনটি পাবে। সেখানে চ্যাট বট অপশনে ক্লিক করলে গ্রাহক তাৎক্ষণিক উত্তর পেয়ে যাবে। সেখানে তার প্রশ্নের উত্তর না থাকলে কল সেন্টার অপারেটরের সাথে ‘কথা বলুন’ বাটনে চাপ দেয়ার মাধ্যমে গ্রাহক হটলাইনে কল করে তার প্রশ্নটি সম্পর্কে জানতে পারবে।

আরও পড়ুন: চট্টগ্রামে কিশোরীর আত্মহত্যা

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ