32 C
আবহাওয়া
৪:৪৯ অপরাহ্ণ - জুন ২২, ২০২৪
Bnanews24.com
Home » থাইল্যান্ডে প্রধানমন্ত্রী কে হবেন, কারা সরকার গঠন করবে, ধোঁয়াশায় জাতি

থাইল্যান্ডে প্রধানমন্ত্রী কে হবেন, কারা সরকার গঠন করবে, ধোঁয়াশায় জাতি

Move Forward Party (MFP), Pheu Thai logo

বিশ্ব ডেস্ক :  থাইল্যান্ডে প্রধানমন্ত্রী কে হবেন, কারা সরকার গঠন করবে,তা নিয়ে চলছে টানা আলোচনা।ধোঁয়াশায় রয়েছে জাতি। তবে আগস্টমাসের প্রথম সপ্তাহের আগে কোন দলের নেতৃত্বে নতুন জোট সরকার হচ্ছে তা বলা যাচ্ছে না।

নির্বাচনে কোয়ালিশন সরকারের প্রধানমন্ত্রী প্রার্থী মুভ ফরওয়ার্ড পার্টি (MFP) প্রধান মিঃ পিটার বিরুদ্ধে সংসদে অনাস্থা, নির্বাচনে অযোগ্য ঘোষণার চলমান মামলার কারণে নতুন সরকার গঠন নিয়ে দেশটির রাজনৈতিক নেতাদের মধ্যে চলছে ম্যারাথন বৈঠক ও আলোচনা। মুভ ফরওয়ার্ড পার্টি (MFP) প্রধান মিঃ পিটাকে যে কোনভাবে তার দল প্রধানমন্ত্রী বানাতে চায়।

কিন্ত সিনেটরদের বড় একটি গ্রুপ যারা সাবেক সেনা সরকার সমর্থিত তারা পিটার বিরুদ্ধে অনেক অভিযোগ দাখিল করেছে আদালতে ও স্পিকারের কাছে। আগামী বৃহস্পতিবার দেশটির সংসদে পুনরায় মুভ ফরওয়ার্ড পার্টি (MFP) প্রধান মিঃ পিটাকে প্রধানমন্ত্রী করা হবে কী না পক্ষেবিপক্ষে দ্বিতীয় দফায় ভোট নেয়া হবে।

সবচেয়ে বেশি আসনে নির্বাচনে বিজয়ী মুভ ফরওয়ার্ড পার্টি (MFP)  এখনও আশা করে যে, তারা দলীয় নেতা পিটা লিমজারোয়েনরাতকে প্রধানমন্ত্রীর জন্য পুনরায় মনোনীত করতে পারবেন এবং সিনেটররা তাকে যথেষ্ট সমর্থন দেবেন।

সেক্রেটারি-জেনারেল চৈথাওয়াত তুলানন সোমবার বলেছেন যে দলটি সাংবিধানিক আদালতকে জিজ্ঞাসা করার জন্য ন্যায়পালের কাছে আবেদন করেছে যে মিঃ পিটা জোট সরকারের প্রধানের প্রধানমন্ত্রী পদের জন্য সংসদে পুনরায় মনোনীত হতে পারে কিনা।

তিনি আশা করেন যে, পুনরায় মনোনয়নের অনুমতি দেওয়া হবে এবং সামরিক নিযুক্ত সিনেটরদের কাছ থেকে যথেষ্ট সমর্থন থাকবে।

মিঃ পিটা গত ১৩ জুলাই ৫০০-স্টং হাউস অফ রিপ্রেজেন্টেটিভস এবং ২৪৯ বর্তমান সিনেটরের যৌথ সভায় একমাত্র প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবে মনোনীত হন, কিন্তু তিনি সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়ী হতে ব্যর্থ হন। তার আট দলীয় জোট মাত্র ৩২৪ ভোট পেয়েছিল। জয়ী হবার জন্য প্রয়োজন ৩৭৫ ভোট।

এরপর গত ১৯ জুলাই সংসদ তার মনোনয়ন প্রত্যাখ্যান করার জন্য ভোট দেয়। বিরোধীরা যুক্তি দিয়েছিলেন যে সংসদের একই অধিবেশনে একটি ব্যর্থ প্রস্তাব পুনরায় জমা দেওয়া যাবে না এবং এটি প্রধানমন্ত্রীর জন্য মিঃ পিতার মনোনয়নের ক্ষেত্রেও প্রযোজ্য।

প্রত্যাখ্যানের পর ১৫১ আসনে জয়ী মুভ ফরওয়ার্ড পার্টি (MFP), দ্বিতীয় বৃহত্তম দল ১৪১ আসনে জয়ী ফেউ থাই পার্টিকে প্রধানমন্ত্রীর জন্য একজন প্রার্থী মনোনীত করার অনুমতি দিতে সম্মত হয়েছিল।

আগামী বৃহস্পতিবার দল দুটিসহ জোটের যৌথ বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

এমএফপি মহাসচিব সোমবার বলেন, তিনি এখন বিশ্বাস করেন যে প্রায় ৫৬ জন সিনেটর পরবর্তী সরকারের নেতৃত্ব দেওয়ার জন্য এমএফপির বিডকে সমর্থন করতে প্রস্তুত রয়েছে।

দেশটির ন্যায়পাল সোমবার সাংবিধানিক আদালতকে প্রধানমন্ত্রীর জন্য পরবর্তী ভোট স্থগিত করার জন্য এবং মুভ ফরওয়ার্ড পার্টির (এমএফপি) নেতা পিটা লিমজারোয়েনরাতের প্রত্যাখ্যান করা পুনরায় প্রধানমন্ত্রী প্রার্থী করার বিষয়ে শাসন করতে সংসদকে আদেশ দিতে বলেছে।

ন্যায়পাল অফিসের সেক্রেটারি-জেনারেল পোল লেফটেন্যান্ট কর্নেল কিরপ কৃত্তিরানন্ট বলেছেন, প্রধানমন্ত্রীর জন্য মিঃ পিটার নাম প্রত্যাখ্যান এবং এটিকে তাদের সাংবিধানিক অধিকারের লঙ্ঘন ঘোষণা করে সংসদের প্রস্তাবের বিরুদ্ধে আপত্তি জানিয়ে ১৭টি অভিযোগ দায়ের করা হয়েছে।

তিনি বলেন, জনসাধারণ ও সংসদ সদস্য উভয়ের কাছ থেকেই অভিযোগ এসেছে।

গত কয়েকদিন ধরে ফেউ থাই পার্টি (PT), যেটি MFP তার নিজের নেতাকে পদে নির্বাচিত করার চেষ্টায় ব্যর্থ হওয়ার পরে একটি সরকারকে একত্রিত করার প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছে, বৃহস্পতিবারের জন্য পরিকল্পনা করা দ্বিতীয় ভোটের সময় দলগুলিকে তাদের সমর্থন চেয়েছে।

একটি সাধারণ প্রতিক্রিয়া হল তারা ফেউ থাইয়ের সাথে কাজ করতে রাজি হতে পারে না যদি MFP, তার প্রধান জোট অংশীদার, ফৌজদারি কোডের ১১২ ধারা সংশোধন করার পরিকল্পনায় অটল থাকে, যা লেস ম্যাজেস্ট আইন নামেও পরিচিত, ফেউ থাই নেতা চোলনান শ্রীকাউ বলেন।

রোববার পালং প্রচার পার্টির (পিপিআরপি) সঙ্গে আলোচনা শেষে তিনি এ কথা বলেন। ডঃ চোলনান বলেছেন, জোট গঠনের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার আগে এই অবস্থানটি জোটকে ফেরত দেওয়া হবে।

ফেউ থাই ডেমোক্র্যাট পার্টি ব্যতীত সমস্ত দলের সাথে আলোচনা করতে চায়, যেটি এখনও কোনও দলের নেতা ছাড়াই আলোচনার জন্য অপ্রস্তুত বলে মনে হচ্ছে৷

ফেউ থাই নেতা চোলনান শ্রীকাউ  বলেন, ” ফেউ থাই তার প্রধানমন্ত্রী পদের প্রার্থী মনোনীত করার আগে, জোটকে উপসংহারে আসতে হবে কিভাবে প্রার্থীর সমর্থনে কমপক্ষে ৩৭৫ ভোট পেতে পারে,”।

তিনি বলেন, ফেউ থাই সোমবার থেকে শুরু হওয়া আলোচনা পরিচালনার জন্য প্রাক্তন শিল্পমন্ত্রী সুরিয়া জাংরুংগ্র্যাংকিটকে দায়িত্ব দিয়েছে। তিনি সিনেট সদস্যদের সাথে আলাদা আলাদাভাবে কথা বলবেন। ভোট আদায়ের চেষ্ঠা করবেন।

সবকিছু মিলিয়ে মুভ ফরওয়ার্ড পার্টি (MFP) না ফেউ থাই পার্টি কে সরকার গঠন করতে যাচ্ছে তা সোমবার পর্যন্ত স্পষ্ট নয়। আগস্ট মাসের প্রথম সপ্তাহে বুঝা যাবে কোন দল, কোয়ালিশন সরকার গঠন করতে যাচ্ছে।

অন্যদিকে থাই ব্যবসায়ীরা চান সরকার গঠনের কাঝ দ্রুত শেষ হোক এবং দেশের ব্যবসা বাণিজ্য চাঙ্গা হোক।

বিএনএ,জিএন

 

Loading


শিরোনাম বিএনএ