34 C
আবহাওয়া
১০:২৩ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বস্ত্র রপ্তানিতে নগদ সহায়তা পেতে নতুন শর্ত

বস্ত্র রপ্তানিতে নগদ সহায়তা পেতে নতুন শর্ত

পোশাক শ্রমিক

বিএনএ ডেস্ক: বিদেশ থেকে প্রত্যাবাসিত বস্ত্র খাত রপ্তানিতে সিএমটি মূল্যের ওপর নগদ সহায়তা দেয়া হবে। তবে জাহাজ ভাড়া বৈদেশিক মুদ্রায় পরিশোধ্য কমিশন, ইন্স্যুরেন্স ইত্যাদি বাদ দিয়ে এ সহায়তা দেয়া হবে। রোববার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সব ডিলার ব্যাংকে পাঠানো হয়েছে।

বস্ত্র খাতে সিএমটি (কাট, মেক অ্যান্ড ট্রিম) পদ্ধতিতে রপ্তানিতে রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তা প্রদান প্রসঙ্গে সার্কুলারে বলা হয়, সরকারি সিদ্ধান্ত অনুসারে প্রচলিত আমদানি নীতি আদেশের বিধিবিধান পরিপালন সাপেক্ষে অন-নো-কস্ট ভিত্তিতে উপকরণ সংগ্রহের মাধ্যমে তৈরি পোশাক বা বস্ত্র খাতসামগ্রী রপ্তানির বিপরীতে সিএমটি মূল্যের ওপর প্রযোজ্য রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তা হিসাবায়নের সুবিধার্থে কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে।

নির্দেশনায় বলা হয়, বিদেশ থেকে প্রত্যাবাসিত সিএমটি মূল্যের ওপর জাহাজ ভাড়া (রপ্তানিকারক কর্তৃক নির্বাহ করা হলে), বৈদেশিক মুদ্রায় পরিশোধ্য কমিশন, ইন্স্যুরেন্স ইত্যাদি বাদ দিয়ে নগদ সহায়তা প্রদান করা হবে। অন-নো-কস্ট ভিত্তিতে আমদানীকৃত উপকরণের কাস্টমস কর্তৃপক্ষের মূল্যায়িত মূল্য, রপ্তানিতে ব্যবহৃত ব্যাক-টু-ব্যাক পদ্ধতির আওতায় সংগৃহীত অন্যান্য উপকরণের (যদি থাকে) মূল্যের সঙ্গে প্রত্যাবাসিত সিএমটি মূল্য (উপরোল্লিখিত ‘ক’ অনুসারে) যোগ করে রপ্তানি পণ্যের নিট এফওবি মূল্য নির্ণয় করতে হবে।

রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তার জন্য স্থানীয় মূল্য সংযোজনের প্রযোজ্য হার বজায় রাখতে হবে। এ ক্ষেত্রে স্থানীয় মূল্য সংযোজনের হার হবে- রপ্তানিতে ব্যবহৃত ব্যাক-টু-ব্যাক পদ্ধতির আওতায় সংগৃহীত স্থানীয় অন্যান্য উপকরণের (যদি থাকে) সঙ্গে যোগ করতে হবে সিএমটি মূল্য (জাহাজ ভাড়া রপ্তানিককারক বহন করলে, বৈদেশিক মুদ্রায় পরিশোধযোগ্য কমিশন, ইন্স্যুরেন্স বাদে) এবং রপ্তানি পণ্যের নির্ণিত নিট এফওবি মূল্য দিয়ে ভাগ করতে হবে। এর সঙ্গে ১০০ পূরণ করে মূল্য সংযোজনের হার বের করতে হবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

 

Loading


শিরোনাম বিএনএ