27 C
আবহাওয়া
১২:১৩ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগে জাপানের আগ্রহ

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগে জাপানের আগ্রহ


বিএনএ, ঢাকা : বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে জাপান। একইসঙ্গে বাংলাদেশে স্টার্ট-আপ ও গবেষণা উন্নয়ন প্রশিক্ষণ খাতে বিনিয়োগ করতে চায় দেশটি।

রোববার (২৩ জুলাই) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠককালে এ আগ্রহের কথা জানান জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি।

জাপানের বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের আইসিটি রপ্তানি থেকে ৩০ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে অর্জিত ১২০ মিলিয়ন ডলারের বাজারকে বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব বলে মত প্রকাশ করেন।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জাপানে রফতানি বাড়াতে আইটি/আইটিইএস রফতানি পোর্টফোলিও বহুমুখীকরণের ওপর গুরুত্বারোপ করেন। একইসঙ্গে সরকার আগামী তিন বছরে বিশ্ববিদ্যালয়ের এক লাখ শিক্ষার্থীকে এআই, বিগ ডাটা, আইওটি, ক্লাউড কম্পিউটিং, সেমিকন্ডাক্টর প্রভৃতি উদীয়মান প্রযুক্তিতে প্রশিক্ষণ দিয়ে জাপানের বাজারের চাহিদা মেটাতে সক্ষম হবে বলে মন্তব্য করেন তিনি।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ৭টি বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এর মধ্যে সফটওয়্যারের পর বাংলাদেশের হার্ডওয়্যার খাতে এবং সম্ভাবনাময় স্টার্ট-আপ খাতে বিনিয়োগে জাপানের আগ্রহ রয়েছে।

বৈঠকে বাংলাদেশি আইটি, আইটিইএস, হার্ডওয়্যার কোম্পানি ও স্টার্টআপদের জন্য একটি আইটি সামিটের আয়োজন করার বিষয়ে একমত হন দুই দেশের মন্ত্রী। যেখানে বি২বি ম্যাচ মেকিং, বিনিয়োগ বাড়ানো, জ্ঞান ভাগ করে নেওয়া, পণ্য প্রদর্শন ইত্যাদির সুযোগ থাকবে বলে জানানো হয়। প্রতিমন্ত্রী বলেন, সনির পর হিটাচি, তোশিবা, টয়োটা, নিশান ও কাওয়াসাকি বাংলাদেশে তাদের গবেষণা ও উন্নয়নকেন্দ্র খুলবে।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ