40 C
আবহাওয়া
৪:১৭ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ফেসবুকের বিকল্প “যোগাযোগ” তৈরি হচ্ছে-আইসিটি প্রতিমন্ত্রী

ফেসবুকের বিকল্প “যোগাযোগ” তৈরি হচ্ছে-আইসিটি প্রতিমন্ত্রী

এডিসন অ্যালায়েন্স-এ বাংলাদেশের প্রতিনিধি আইসিটি প্রতিমন্ত্রী

বিএনএ, ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে ফেসবুকের বিকল্প  নিজস্ব  সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম  “যোগাযোগ” তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য-উপাত্ত এবং যোগাযোগের জন্য  নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে।  উদ্যোক্তাগনকে বিদেশ নির্ভর হতে হবে না।

 

প্রতিমন্ত্রী শনিবার(২৪জুলাই) উইমেন ই-কমার্স (উই) আয়োজিত “এন্টারপ্রেনারশীপ মাস্টারক্লাস সিরিজ ২” এর উদ্ভোধনী  অনুষ্ঠানে  অনলাইনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি বলেন, আইসিটি বিভাগের উদ্যোগে  ইতোমধ্যেই জুম অনলাইনের বিকল্প “বৈঠক” অনলাইন প্ল্যাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম “সুরক্ষা” অ্যাপস তৈরি করা হয়েছে।

 

তিনি আরো  বলেন, নিজস্ব কমিউনিকেশনের জন্য হোয়াটসঅ্যাপ এর অল্টারনেটিভ হিসেবে “আলাপন” নামেরও একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে । তিনি স্ট্রিমিং প্ল্যাটফর্মসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরীর কার্যক্রমের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

 

প্রতিমন্ত্রী ২০১৮ সালে ডিজিটাল ই-কমার্স পলিসি করা হয়েছে উল্লেখ করে বলেন, দেশের লক্ষ লক্ষ উদ্যোক্তা তৈরি করতে তরুণ ও যুবকদের যে কোন নতুন নতুন উদ্ভাবনে  সরকার নীতিনির্ধারণসহ  বিভিন্ন সহায়তা প্রদান করছে।

 

তিনি বলেন, আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে আইসিটি সেক্টরে ২০লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করা । এর মধ্যে সফলতার সাথে ১৫ লক্ষাধিক কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে। তিনি আরও বলেন, ই-কমার্স, হার্ডওয়ার, সফটওয়ার, বিপিও সেক্টর মিলে ২০২১ সালের মধ্যে ২০ লক্ষাধিক কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে। এছাড়া ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করা সম্ভব হবে।

 

উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ ঝুঁকি নেয়ার সাহস থাকা উল্লেখ করে প্রতিমন্ত্রী সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সাথে  উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে  নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

 

পরে প্রতিমন্ত্রীর মাস্টার  ক্লাস সিরিজ -২ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিএনএ বাংলানিউজ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ