37 C
আবহাওয়া
৯:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বন্যার্তদের জন্য কিছুই করছে না সরকার: মির্জা ফখরুল

বন্যার্তদের জন্য কিছুই করছে না সরকার: মির্জা ফখরুল

বন্যার্তদের জন্য কিছুই করছে না সরকার: মির্জা ফখরুল

বিএনএ ডেস্ক: তথাকথিত অনির্বাচিত প্রধানমন্ত্রী হেলিকপ্টারে বন্যাদুর্গত এলাকার ওপর দিয়ে ঘুরলেন, ঘুরে তিনি সার্কিট হাউসের হেলিপ্যাডে নেমেছেন। সেখানে ১০ জনকে টোকেন ত্রাণ দিয়েছেন, তারপরে তিনি বলেছেন, সব হয়ে যাবে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বৃহস্পতিবার রাত পর্যন্ত যা খবর এসছে ত্রাণ বা তাদের দুর্ভোগ লাঘবে একেবারে কিছুই হয়নি।

শুক্রবার (২৪ জুন) সকালে রাজধানীর খিলগাঁওয়ে ঢাকা সিটি করপোরেশনের ‘গুম’ হওয়া কাউন্সিলর চৌধুরী আলমের বাসায় তার পরিবারের সঙ্গে সাক্ষাতের পর এ কথা বলেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, দেশে একটা ভয়াবহ বন্যা চলছে। নিজের চোখে না দেখলে এর ভয়াবহতা সস্পর্কে কোনো ধারণা করা যায় না। মানুষ যে কষ্টে আছে এবং তাদের কাছে ত্রাণ পৌঁছে দেয়া, তাদের বাঁচার ব্যবস্থা করে দেয়া, তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা এগুলোর কোনো ব্যবস্থা সরকার করে নাই।

বন্যাকবলিত এলাকায় সরকারের ত্রাণসামগ্রী পৌঁছাচ্ছে না অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব বলেন, সেনাবাহিনী নামার পরে তারা সিস্টেমেটিক্যালি কিছু ত্রাণ রিমোট অঞ্চলগুলো পৌঁছানোর চেষ্টা করছে। এ ছাড়া কিছু কাজ করছে বেসরকারি এনজিওগুলো।

বিএনপির নেতা-কর্মীরা সবচেয়ে বেশি কাজ করছে দাবি করে দলের মহাসচিব বলেন, তারা নিজেদের পয়সা দিয়ে নৌকা ভাড়া করে ত্রাণ নিয়ে মানুষের কাছে পৌঁছাচ্ছে। ব্যাপকহারে কাজ করছে তারা। সিলেটের নেতাদেরকে ধন্যবাদ জানিয়ে অবিলম্বে বন্যাকবলিত অঞ্চলগুলোকে দুর্গত এলাকা ঘোষণা করার দাবি জানান মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, ‘যে কারণে বন্যা হয়, সেই কারণ বা সমস্যা সমাধানে কোনো ব্যবস্থা সরকার গ্রহণ করেনি। বরঞ্চ এটাকে বাড়ানোর ব্যবস্থা করা হয়েছে। উজান থেকে যে পানি নেমে আসে, সেই পানি আপনার সিলেট-সুনামগঞ্জের হাওড় দিয়ে বেরিয়ে গিয়ে কিশোরগঞ্জ-নেত্রকোণার হাওড় দিয়ে মেঘনাতে গিয়ে পড়ে। অথচ পানির স্বাভাবিক প্রবাহ বা গতিকে আজকে বন্ধ করা হয়েছে। যার ফলে এভাবে ভয়াবহ বন্যা সৃষ্টি হচ্ছে।’

বিএনপি মহাসচিব বলেন, ‘চৌধুরী আলমকে এই সরকারের নির্যাতনকারী বাহিনীর সদস্যরা তুলে নিয়ে যায়। তারপর থেকে ১২ বছরে শত চেষ্টা করেও তার পরিবার ও বিএনপি কোথাও কোনো সন্ধান পায়নি। এখন পর্যন্ত সরকার তার কোনো খোঁজ দিতে পারেনি। বলেন, আওয়ামী লীগ সরকারে আসার পরে এই ধরনের ঘটনা অনেকগুলো সংগঠিত হয়েছে। বিএনপি দলীয় লোকই আছে ৬ শ’র বেশি। ২০১০ সালের ২৪ জুন নিখোঁজ হন ঢাকা সিটি করপোরেশনের ২০ ওয়ার্ডের (সাবেক ৫৬ নম্বর ওয়ার্ড) নির্বাচিত কমিশনার চৌধুরী আলম।

বিএনএ/ আর

Loading


শিরোনাম বিএনএ