31 C
আবহাওয়া
১০:৪০ অপরাহ্ণ - জুন ১৬, ২০২৪
Bnanews24.com
Home » জন্মভূমিতে চিরনিদ্রায় শায়িত রাইসি

জন্মভূমিতে চিরনিদ্রায় শায়িত রাইসি

রাইসি

বিশ্ব ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বৃহস্পতিবার (২৩ মে) দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদে শিয়াদের মূল সমাধি ইমাম রেজার পবিত্র মাজারে সমাহিত করা হয়েছে। এই শহরেই রাইসির জন্ম ও বেড়ে ওঠা।

মাশহাদের মেয়র মোহাম্মদ রেজা গালান্দারের মতে, আনুমানিক ৩০ লাখ মানুষ রাইসির দাফনে অংশ নেন। ইরানের বিভিন্ন শহর ছাড়াও পার্শ্ববর্তী ইরাক, আফগানিস্তান, পাকিস্তান ও তুরস্ক থেকে অনেকেই এতে যোগ দেন।

এর আগে স্থানীয় সময় গতকাল সাড়ে ৭টায় দক্ষিণ খেরাসন প্রদেশের বিরজান্দ শহরে রাইসির শেষবিদায় অনুষ্ঠান শুরু হয়। ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীসহ সর্বস্তরের মানুষ এতে অংশ নেন। গত বুধবার ইরানের রাজধানী তেহরানে রাইসিকে শেষ শ্রদ্ধা জানানো হয়। সেখানে শোকার্ত মানুষের ঢল নামে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, প্রেসিডেন্ট রাইসিকে তেহরানে ‘অগণিত মানুষ’ শেষ শ্রদ্ধা জানিয়েছেন। এর আগে গত মঙ্গলবার সকালে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবরিজে রাইসি ও তার হেলিকপ্টারের সহযাত্রীদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর প্রেসিডেন্ট রাইসিসহ বাকিদের মরদেহ তাবরিজ থেকে কেন্দ্রীয় শহর কোমে নিয়ে যাওয়া হয়। কোম শহরে রাইসি পড়াশোনা করেছেন। কোমে দ্বিতীয় জানাজা শেষে রাইসি ও তার সঙ্গীদের মরদেহ তেহরানের মেহরাবাদ বিমানবন্দর থেকে বিমানে করে রাজধানীতে নিয়ে আসা হয়।

গত রবিবার আজারবাইজান সীমান্তের কাছে দুটি বাঁধ উদ্বোধন করেন ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি। তাবরিজে ফেরার পথে বিধ্বস্ত হয় তার হেলিকপ্টারটি। প্রাণ হারান রাইসিসহ আরো ৯ জন।

বিএনএনিউজ২৪/ এমএইচ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ