38 C
আবহাওয়া
৩:১৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘দেশ আইএমএফের ঋণ ফেরত দেয়ার অবস্থানে রয়েছে’-প্রধানমন্ত্রী

‘দেশ আইএমএফের ঋণ ফেরত দেয়ার অবস্থানে রয়েছে’-প্রধানমন্ত্রী

ব্লমবার্গ টিভির এডিটর এটলার্জ হাসলিন্দা আমিন

বিএনএ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ়তার সাথে বলেছেন, ‘দেশ আইএমএফের ঋণ ফেরত দেয়ার অবস্থানে রয়েছে’।দেশের জ্বালানী মূল্য ও সংকট সম্পর্কে বলেন, “ সুবিধাজনক মূল্য যে দেবে তার কাছ থেকে বাংলাদেশ তেল কিনবে”।

বুধবার(২৪ মে ২০২৩) দোহার র‌্যাফেলস হোটেলে কাতার ইকোনমিক ফোরামের ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কথোপকথন’ শীর্ষক অধিবেশনে তিনি এসব কথা বলেন। কাতার ইকোনমিক ফোরামের এডিটর-অ্যাট-লার্জ হাসলিন্দা আমিন সেশনে অ্যাঙ্কর করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বব্যাপী তেলসহ পণ্যের দাম বেড়েছে এবং বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। ক্রমবর্ধমান দাম একটি জ্বালানি সংকট সৃষ্টি করেছে, মুদ্রাস্ফীতিকে ঠেলে দিয়েছে এবং এর বৈদেশিক রিজার্ভ হ্রাস পেয়েছে।

নবায়নযোগ্য জ্বালানি এবং সৌর শক্তির উপায়গুলিও দেখছি

শেখ হাসিনা বলেন, “যেখানেই জ্বালানি কম দামে পাওয়া যাবে এবং যেই আমাদের সুবিধাজনক মূল্য দেবে, আমরা অবশ্যই তার কাছ থেকে তেল নেব। “আমরা নবায়নযোগ্য এবং সৌর শক্তি সহ অন্যান্য সমস্ত উপায়গুলিও দেখছি।”

গত বছর, দেশটি ছাড়ে পেট্রোলিয়াম পণ্য কেনার জন্য ভারত ও রাশিয়ার সাথে প্রাথমিক আলোচনা করেছিল। বাংলাদেশের $৪১৬ বিলিয়ন অর্থনীতি প্রথম কোভিড -১৯ মহামারীতে ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর থেকে এর অর্থনৈতিক অসুবিধা কিছুটা বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ কখনোই বিশ্বে পক্ষপাতমূলক ভূমিকা পালন করবে না।

শেখ হাসিনা বলেন, ইউক্রেনের যুদ্ধ এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব নিয়ে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে ঢাকা কোনো পক্ষ নেবে না। তিনি বলেন, বাংলাদেশ কখনোই বিশ্বে পক্ষপাতমূলক ভূমিকা পালন করবে না।

৭৫ বছর বয়সী এই নেতা বলেন, বাংলাদেশ এই বছরের জানুয়ারিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে নেয়া ৪.৭ বিলিয়ন ডলার ঋণ ফেরত দেওয়ার অবস্থানে রয়েছে।

“আমাদের যতটুকু প্রয়োজন ততটুকু ঋণ নিয়েছি

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের যতটুকু প্রয়োজন ততটুকু ঋণ নিয়েছি। “আপনি জানেন যে তারা কেবল সেই দেশগুলিকে সহায়তা দেয় যারা তাদের বিল পরিশোধ করতে পারে।”

বাংলাদেশ কর্তৃপক্ষ শক্তির দাম বাড়িয়েছে, ভর্তুকি কমিয়েছে এবং এর একাধিক মুদ্রা বিনিময় হার একত্রিত করার পদক্ষেপ নিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত এবং আবার ২০০৯ থেকে এখন পর্যন্ত বাংলাদেশকে শাসন করছেন, তিনি সবচেয়ে দীর্ঘ মেয়াদী নির্বাচিত মহিলা সরকার প্রধান। সূত্র: ব্লুমবার্গ ছবি: পিআইডি।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ