25 C
আবহাওয়া
৯:২০ পূর্বাহ্ণ - অক্টোবর ৫, ২০২৪
Bnanews24.com
Home » সকল ভবনে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

সকল ভবনে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

সকল ভবনে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

বিএনএ, ঢাকা: যে কোনো দুর্যোগে ফায়ার সার্ভিস যেন উদ্ধার কাজ চালাতে পারে সেটা মাথায় রেখে পরিকল্পনা করার জন্য স্থপতি ও প্রকৌশলীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৪ এপ্রিল) সকালে নবনির্মিত ৪০টি ফায়ার স্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ৭৫’র পর প্রায় ২১ বছর পর আওয়ামী লীগ সরকারে আসে। তখন মাত্র ১০৯টি ফায়ার স্টেশন ছিল দেশে। ৯৬ সালেই উদ্যোগ নেয়া হয়েছিলো আরও ১০০টি ফায়ার স্টেশন নির্মাণের। এর বেশি আর বাড়েনি। ২০০৯ সালে এসে দেখা যায় একই অবস্থা।

প্রধানমন্ত্রী বলেন, বসুন্ধরা শপিং মলে যখন আগুন লাগলো, তখন সেই আগুন নির্বাপনের তেমন ব্যবস্থা ছিল না। পানি আনতে হয়েছিল সোনারগাঁওয়ের সুইমিং পুল থেকে। সে সময় মাত্র ৪ তলা পর্যন্ত পানি দেয়ার ব্যবস্থা ছিল, সে পর্যন্ত ল্যাডার ছিল।

প্রধানমন্ত্রী জানান, ফায়ার ফাইটারদের আধুনিক প্রশিক্ষিত ও আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে জমি হস্তান্তর করা হয়েছে। দেশে ও বিদেশে ফায়ার ফাইটারদের ট্রেনিং করানো হচ্ছে। জানান, প্রায় ১ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত দক্ষতা বাড়াতে বিদেশে ট্রেনিং করানো হয়েছে।

শেখ হাসিনা বলেন, বর্তমানে ৪৫৬টি ফায়ার স্টেশন আমাদের আছে, আজ আরও ৪০টির উদ্বোধন করা হলো। আগামী জুনের মধ্যে আরও ৫৫টি তৈরি হয়ে যাবে।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়ন কর্তৃপক্ষ, স্থপতি ও প্রকৌশলী প্রত্যেককে একটি কথা মনে রাখতে হবে, যে কোনো প্রজেক্ট তৈরি করতে হলে সেই প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপনের আধুনিক ব্যবস্থা আছে কি না সেটা যেমন নিশ্চিত করতে হবে। পাশাপাশি যদি কখন আগুন লাগে সেটা নেভানোর জন্য পর্যাপ্ত পানি পাওয়া যায় কি না সেটাও নিশ্চিত করতে হবে। জলাধারগুলো সংরক্ষণ করতে হবে। বক্স কালভার্ট বা জলাধার ভরাট করে সব কিছু করা ঠিক না।

স্থপতি ও প্রকৌশলীদের প্রতি অসন্তোষ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, বহুতল ভবন বানাতে গিয়ে ফুটপাতগুলোর ওপর র‌্যাম্প তুলে দেয়া হয়। এটা স্থপতি-প্রকৌশলীরাই করেন। ফুটপাতও দখল হয়ে যাচ্ছে। ঢাকার বহু এলাকায় কোনো ফুটপাত আর হাঁটার জন্য নেই। গুলশাল এলাকায় এত বিশাল বিল্ডিং বড়লোকরা বানাচ্ছেন, সেখানে দেখা যাচ্ছে ফুটপাতের ওপর দিয়ে গাড়ি নিয়ে যেতে হচ্ছে। ফুটপাত কেন ব্যবহার হবে! ওখান থেকে তো জায়গা কিছু ছেড়ে দেয়া যায়।

ফায়ার ফাইটারদের ওপর হামলা করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, আগুন লাগলো, সেখানে গেল ফায়ার ফাইটাররা গাড়ি নিয়ে আর গাড়ির ওপর আক্রমণ। গাড়িতেই আগুন ধরিয়ে দিলো। ধরনের ঘটনা যেন না ঘটে। যারা এ রকম করবে সঙ্গে সঙ্গে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, যারা মজুত করবে, মানুষের প্রয়োজনীয় জিনিস নিয়ে কোনো রকম খেলা খেলতে যাবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ