36 C
আবহাওয়া
১২:২৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » এপ্রিলে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল

এপ্রিলে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল

এপ্রিলে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল

বিএনএ, ঢাকাঃ আগামী এপ্রিল মাসে প্রকাশ করা হবে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল । এ লক্ষ্যে কাজ করছে সরকারি কর্ম কমিশন।

বৃহস্পতিবার (২৪ মার্চ) পিএসসির একাধিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল এ মাসেই প্রকাশ করতে কাজ করছি। তবে কোনো কারণে সম্ভব না হলে তা আগামী মাসে প্রকাশ করা হবে।

পিএসসির কর্মকর্তারা জানান, বর্তমানে ৪০ তম বিসিএসের চূড়ান্ত ফল তৈরির শেষ মুহুর্তের কাজ চলছে। যা শেষ করতে আরও কয়েক দিন লাগবে। সেই হিসেবে চলতি মাসে চূড়ান্ত ফল প্রকাশের সম্ভাবনা খুবই ক্ষীণ। আগামী মাসের প্রথম সপ্তাহে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের সম্ভাবনাই বেশি।

বিসিএসের এই পরীক্ষাটি বারবার করোনার বাধায় পড়েছে। যখন বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে, প্রিলিমিনারি পরীক্ষা হয়েছে তখন অবশ্য দেশে করোনার প্রাদুর্ভাব হয়নি। তবে ২০২০ সালের ৪ জানুয়ারি থেকে শুরু হয় লিখিত পরীক্ষা। ওই বছরের মার্চে করোনার প্রাদুর্ভাবের কারণে ঘোষিত হয় সাধারণ ছুটি। এরপর মৌখিক পরীক্ষা সময়মতো হতে পারেনি।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম সাধারণ বিসিএসের জন্য বিজ্ঞপ্তি দেয় পিএসসি। পরের বছর ৩ মে হয় প্রিলিমিনারি এমসিকিউ পরীক্ষা। এতে অংশ নেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী, যদিও আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন।

২০১৯ সালের ২৫ জুলাই প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে পাস করে ২০ হাজার ২৭৭ জন।

করোনার প্রথম ঢেউ যখন নিয়ন্ত্রণে আসার ইঙ্গিত দিচ্ছে, সে সময় ২০২১ সালের ২৭ জানুয়ারি ফল প্রকাশ করা হয় লিখিত পরীক্ষার। প্রিলিতে টেকা প্রায় অর্ধেক চাকরিপ্রত্যাশী বাদ পড়ে যান। মৌখিক পরীক্ষার জন্য উত্তীর্ণ হন ১০ হাজার ৯৬৪ জন।পরে করোনার কারণে মৌখিক পরীক্ষা পেছায়। পরে নানা সময় এই পরীক্ষা নেয়া হয় কয়েক ধাপে।

৪০তম বিসিএসের মাধ্যমে সরকার বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৯০৩ জনকে নিয়োগ দেবে। এর মধ্যে সবচেয়ে বেশি ৮০০ জনকে নিয়োগ দেয়া হবে শিক্ষা ক্যাডারে। প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশের এএসপি পদে ৭২ জন, পররাষ্ট্র মন্ত্রণালয়ে ২৫ জনকে, কর ক্যাডারে ২৪, শুল্ক আবগারিতে ৩২ জনকে নিয়োগ দেয়া হবে।

বিএনএ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ