34 C
আবহাওয়া
২:২১ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » মানবাধিকার রক্ষায় সবাইকে এক হয়ে কাজ করতে হবে: ঝালানাথ খানাল

মানবাধিকার রক্ষায় সবাইকে এক হয়ে কাজ করতে হবে: ঝালানাথ খানাল


বিএনএ,ঢাকা: মানবাধিকার রক্ষায় বিশ্বের সবাইকে এক হয়ে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন নেপালের সাবেক প্রধানমন্ত্রী ঝালানাথ খানাল।

শুক্রবার(২৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের অডিটোরিয়ামে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

তিনি এ সময় বলেন,আমরা দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর দেখতে পাই বিশ্বজুড়ে মানবাধিকার কিভাবে লঙ্ঘিত হয়েছে।পৃথিবীর সকল দেশেরই রয়েছে নিজেদের রাজনৈতিক পদ্ধতি বাছাই করে নেয়ার সুযোগ। উন্নত ও উন্নয়নশীল দেশ গুলোকে মানবাধিকার রক্ষায় বিশেষ প্রকল্প নিতে হবে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে বলেন,শেখ হাসিনার নেতৃত্বে দেশটি খুব দ্রুত উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে।মুসলিম প্রধান দেশ হলেও এখানে অন্যান্য ধর্মের মানুষও তাদের ধর্ম পালনে স্বাধীনতা পাচ্ছে। বাংলাদেশ সরকার মানবাধিকার রক্ষায় সব সময় সচেতন বলে তিনি মনে করেন।

তিনি বঙ্গবন্ধুর কথা স্মরণ করে বলেন,মানবাধিকার ও বিশ্ব শান্তির জন্য বঙ্গবন্ধু আমাদেরও অনুপ্রেরণা দিয়েছেন।

‌নেপা‌লের সা‌বেক প্রধানমন্ত্রী‌কে সম্মাননা স্মারক তু‌লে দেন মিজানুর রহমান মজুমদার

বিশেষ অতিথির বক্তব্যে জিবিপি ইন্টারন্যাশনাল, জার্মান এর এমডি এইচ ই ভোলকের ইউ ফ্রেইডরিচ বলেন,বাংলাদেশ সরকার সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সফল।বাংলাদেশের শ্রম আইন ও মানবাধিকার পরিস্থিতি অন্য যেকোন সময়ের চেয়ে ভাল।

তিনি আরও বলেন,সার্ক মানবাধিকার ফাউন্ডেশন সার্ক ভুক্ত দেশ গুলোতে মানবাধিকার বিষয়ে কাজ করে যাচ্ছে।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের আয়োজিত আন্তজার্তিক সম্মেলনে সেমিনারে বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,গ্লোবাল ভিলেজ কানেকশান ভুটানের সভাপতি মি. জ্যাকসন দুকপা, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ভারতের প্রতিনিধি মিস  স্বপ্না সাহা, কিংডম গ্রুপ চেয়ারম্যান ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মো. আবদুর রশিদ, বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সেক্রেটারি এডভোকেট মো. আবদুন নুন দুলাল এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের পরিচালক ড.মুহাম্মদ মাসুম চৌধুরী,সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল প্রফেসর মোহাম্মদ আবেদ আলী।

সেমিনার কমিটির আহবায়ক , সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সহ-সভাপতি মিজানুর রহমান মজুমদার সে‌মিনা‌রে স্বাগত বক্তব‌্য রা‌খেন।

বিএনএ/ শহীদুল ইসলাম ভূইয়া, ওজি, জিএন

 

Loading


শিরোনাম বিএনএ